Home Featured টাই-ব্রেকারে ফয়সালা, ওয়েম্বলি থেকে রোমের পথে ইউরো কাপ

টাই-ব্রেকারে ফয়সালা, ওয়েম্বলি থেকে রোমের পথে ইউরো কাপ

0
টাই-ব্রেকারে ফয়সালা, ওয়েম্বলি থেকে রোমের পথে ইউরো কাপ
Parul

মহানগর ডেস্ক: অপরাজিতই রইল ইতালি। ইস্পাত কঠিন মনোভাবে ভর করে ইউরো ২০২১ জয় রবার্তো মানচিনি ব্রিগেডের। পরপর দু’টো পেনাল্টি সেভ করে নায়ক গোলরক্ষক ডোন্নারুম্মা।

গতবারের বিশ্বকাপে যোগ্যতা অর্জন না করার আক্ষেপ কোনও দিন ভুলবে না ইতালি। ঘুরে দাঁড়ানো ছাড়া কোনও উপায় ছিল না তাঁদের কাছে। মানচিনি দায়িত্ব নিয়ে বুঝেছিলেন আদ্দিকালের ঘরানা ছেড়ে এবার বেরিয়ে আসতে গোটা দলকে- আক্রমণই রক্ষণের শ্রেষ্ঠ রূপ। এবারের ইউরো শুরু হওয়ার আগে থেকে ছুটছিল ইতালির বিজয় রথ। ইউরোর শেষে যা রইল অক্ষয়। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে স্কোরলাইন ছিল ১-১। দু’মিনিটেই ইংল্যান্ডকে এগিয়ে দিয়েছিলেন লুক শ। ইতালি সমতায় ফিরল ৬৭ মিনিটে। বোনুচ্চির গোলে। অতিরিক্ত সময় হয়ে ম্যাচ গড়াল টাই-ব্রেকারে।

দ্বিতীয়বার ইউরো চ্যাম্পিয়নশিপ ঘরে তুলল ইতালি। ১৯৬৮ সালে শেষবার এই শিরোপা পেয়েছিলেন আজ্জুরিরা। এরপর ২০০৬ সালে বিশ্বকাপ খেতাব। সেই থেকে আর জেতা হয়নি গুরুত্বপূর্ণ ট্রফি। ২০১২ এবং তার আগে ২০০০ ইউরো ফাইনালে উঠলেও হয়নি শেষরক্ষা। হারতে হয়েছিল যথাক্রমে স্পেন এবং ফ্রান্সের কাছে।

মার্কোস রাশফোর্ড এবং জর্ডান স্যাঞ্চো পেনাল্টি মিস করতেই ওয়েম্বলি স্টেডিয়ামে জয়ের গন্ধ পেতে শুরু করে ইতালি শিবির। তারুণ্যের ওপর ভরসা রেখে দল সাজিয়েছিলেন গ্যারি সাউথগেট। ফাইনালের টাই-ব্রেকারেও তরুণ সাহেবদের সাহেবদের আধিক্য। সেখানে ইতালির নবীন-প্রবীণের মিশ্রণ। ইংল্যান্ডের পঞ্চম কিক্ মিস করতে বাঁধন হারা হয়ে পড়েন ইতালির ফুটবলাররা। পরপর তিনটি কিক্ রুখে দিলেন প্যারিস সেন্ট জার্মেইনে খেলা ২২ বছরের গিয়ালুইগি ডোন্নারুম্মা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here