মহানগর ওয়েবডেস্ক: করোনা পরিস্থিতির মাঝে নির্বাচনী ডঙ্কা ইতিমধ্যেই বেজে উঠেছে বাংলার প্রতিবেশী রাজ্য বিহারে। সম্প্রতি এখানে নির্বাচনের দিনক্ষণ প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এরই মাঝে প্রকাশ্যে এল বিহার নির্বাচনে লড়তে রবিবার মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের বাসভবনে গিয়ে জেডিইউ-তে যোগ দিলেন বিহারের প্রাক্তন ডিজিপি গুপ্তেশ্বর পান্ডে। চলতি সপ্তাহেই ডিজিপি পদ থেকে স্বেচ্ছা অবসর নেওয়া এই আইপিএস শনিবার জেডিইউর সদর দপ্তরে গিয়েছিলেন। যদিও সেই সময় সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হয়ে তিনি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিলেন এখনই কোন রাজনৈতিক দলে যোগ দেওয়ার বিষয়ে চিন্তা ভাবনা করছেন না তিনি। এরপর রবিবার নীতীশ কুমারের হাত ধরে দলে যোগ দিলেন তিনি। কলে এটা বেশ স্পষ্ট চলতি নির্বাচনে জিডিইউর গুরুত্বপূর্ণ প্রার্থী হিসেবে নির্বাচনে দাঁড়াতে চলেছেন তিনি।

রাজনৈতিক মহলের অনুমান স্বেচ্ছা অবসর নেওয়া বিহারের এই ডিজিপি নিজের জন্মভূমি বক্সার জেলা থেকে নির্বাচনে দাঁড়াতে পারেন। প্রসঙ্গত, গত মঙ্গলবার সন্ধ্যায় নিজের পদ থেকে অবসর গ্রহণ করেছিলেন। এর ঠিক পর এবার বিহারের শাসকদলের হয়ে নির্বাচনে লড়তে জেডিইউতে যোগ দিলেন তিনি। উল্লেখ্য ১৯৮৭ ব্যাচের এই আইপিএস আধিকারিকের চাকরি জীবনের সময়সীমা আর পাঁচ মাস পরেই শেষ হতে চলেছিল। ৩১ জানুয়ারি ২০১৯ সালে ডিজিপি পদে বসে ছিলেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতি ইন্ডিয়া নামের একটি সংস্থার রিপোর্টে ভারতের ৫০ জন চর্চিত আইপিএস আধিকারিকের মধ্যে প্রথম দশে নাম এসেছিল গুপ্তেশ্বর পান্ডের। চাকরি ক্ষেত্রের পাশাপাশি সামাজিক যোগাযোগের কাজটাও সমানতালে করে গিয়েছেন এই আইপিএস। চাকরি জীবনের শেষ সময়ে বক্সার জেলার সাধারণ মানুষের সুখে দুঃখে পাশে দাঁড়াতে দেখা গিয়েছে তাকে। সব মিলিয়ে সাম্প্রতিক বিহার নির্বাচনে তিনি যে গুরুত্বপূর্ণ নাম হয়ে উঠতে চলেছেন তা আর বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here