Home Featured পড়ুয়াদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে উত্তেজিত কলকাতা বিশ্ববিদ্যালয়, ভাঙ্গা হল গেটের তালা

পড়ুয়াদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে উত্তেজিত কলকাতা বিশ্ববিদ্যালয়, ভাঙ্গা হল গেটের তালা

0
পড়ুয়াদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে উত্তেজিত কলকাতা বিশ্ববিদ্যালয়, ভাঙ্গা হল গেটের তালা
Parul

মহানগর ডেস্ক: উত্তেজিত কলকাতা বিশ্ববিদ্যালয়। শুক্রবার সকাল থেকেই মাইগ্রেশন সার্টিফিকেট সহ বিভিন্ন দাবিতে এবং পরীক্ষার ফলাফল অসম্পূর্ণ রাখার মত কিছু বিষয় নিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় কলেজ ক্যাম্পাসে প্রতিবাদ বিক্ষোভ দেখায় ছাত্রছাত্রীরা।

দীর্ঘক্ষন ধরে চলে তাদের অবস্থান-বিক্ষোভ। বিভিন্ন জায়গা থেকে আসা বিক্ষোভরত পড়ুয়ারা এদিন বিশ্ববিদ্যালয় তালা ভেঙে ভেতরে ঢুকে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ কিন্তু ছাত্র-ছাত্রীদের বিরুদ্ধে কোনো রকম কড়া ব্যবস্থা নিতে পারেন না। কারণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফ থেকে তা মানা করে দেওয়া হয়। কয়েক শ’ ছাত্র-ছাত্রী মাইগ্রেশন সার্টিফিকেট এর দাবি জানায় তার সঙ্গে রেজিস্ট্রেশন সার্টিফিকেট এর দাবি এবং অসম্পূর্ণ ষষ্ঠ সেমিস্টারের দুটি পরীক্ষা একই দিনে নেওয়ার প্রতিবাদ তারা জানায়।

শুক্রবারের এই বিক্ষোভ কর্মসূচিতে নেতৃত্ব দেয় কয়েক মাস আগে তৈরি হওয়া পড়ুয়াদের সংগঠন ‘ক্যালকাটা ইউনিভার্সিটি স্টুডেন্ট ইউনিটি’। করোনার কারণে বন্ধ সমস্ত স্কুল-কলেজ। তাই বন্ধ বিশ্ববিদ্যালয়ের গেটও। বিশ্ববিদ্যালয় ভেতরে ঢুকতে না পেরে গেট ধরে ঠেলাঠেলি চলে বেশ কিছুক্ষণ। তারপরে ভেঙে ফেলা হয় বিশ্ববিদ্যালয়ের গেটের তালা। গেট দিয়ে বিশ্ববিদ্যালয় ভেতরে ঢুকতে থাকে শয়ে শয়ে ছাত্র-ছাত্রী।

খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ। সামাল দেওয়ার চেষ্টা করা হয়। ছাত্র-ছাত্রীদের একাংশের অভিযোগ পুলিশ পরিস্থিতি সামাল দিতে গিয়ে কয়েকজন পড়ুয়াদের গায়ে হাত তুলেছে। ছাত্রীদের গায়ে ধাক্কা মেরেছে কয়েকজন পুলিশ। কোনও মহিলা পুলিশ কর্মী প্রথমেই ঘটনাস্থলে আসেনি এসেছিল। পরে আসে। বিশ্ববিদ্যালয়ের ঢুকে সোজা উপাচার্য, সহ-উপাচার্য ও রেজিস্ট্রার এর দপ্তর বন্ধ দেখে বিক্ষোভকারীরা তিনতলায় চলে যান। এবং সেখানে বারান্দায় বসে পড়েন। তাদের বক্তব্য এর আগেও তারা মাইগ্রেশন সার্টিফিকেট নিতে এসে ফিরে গিয়েছেন। তাদের মধ্যে কেউ সুন্দরবন থেকে আসছেন তো কেউ আরও দূর থেকে। গতবছর পরীক্ষা দিয়েও তাদের ফলাফল এখনো অসম্পূর্ণ দেখাচ্ছে। কলেজে গেলে বলছে বিশ্ববিদ্যালয় জানে। বিশ্ববিদ্যালয় গেলে বলছে কলেজ জানে। টানা পোড়েন মধ্যে জীবন কাটাচ্ছে পড়ুয়ারা।

ক্যালকাটা ইউনিভার্সিটি স্টুডেন্ট ইউনিটির আহ্বায়ক জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের গেট বন্ধ থাকার কারণে গেটের সামনে অবস্থান বিক্ষোভ শুরু হয়। কারণ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেউই উপস্থিত না থাকায় সমস্যার সমাধান করা সম্ভব নয় বলে রক্ষীরা জানিয়ে দিয়েছিল। তার পরে ঘটনাস্থলে আসে পুলিশ।বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। অবস্থান-বিক্ষোভ তুলে দিতে চায় পুলিশ। তারপরে উত্তেজিত পড়ুয়ারা গেটে তালা ভেঙে বিশ্ববিদ্যালয় ভেতরে ঢুকে পড়েন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here