মহানগর ওয়েবডেস্ক: বিজেপির প্রতি পক্ষপাতের অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে। বলা হয়েছে শাসক দলের নেতাদের আপত্তিকর হিংসাত্মক মন্তব্যের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় না সংস্থা। এহেন অভিযোগের বিরুদ্ধে যখন টালমাটাল জাতীয় রাজনীতি তখন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গকে পাল্টা চিঠি লিখলেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। তার লেখা পত্রে ফেসবুকের বিরুদ্ধে তুললেন একাধিক অভিযোগ। চিঠিতে তার অভিযোগ ফেসবুকের কিছু বরিষ্ঠ কর্মচারী প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় মন্ত্রীদের বিরুদ্ধে আপত্তিকর শব্দ ব্যবহার করেন।

এদের জুকারবার্গকে উদ্দেশ্য করে কেন্দ্রীয় মন্ত্রী লেখা চিঠিতে তিনি তুলে ধরেছেন অতীতে ফেসবুকের কর্মকাণ্ডের কিছু তথ্য। যেখানে তিনি লিখেছেন, ‘২০১৯ লোকসভা নির্বাচনের আগেই দক্ষিণপন্থী বিচারধারার মানুষের ফেসবুক পেজ ডিলিট করে দেওয়া হয়েছে। কোথাও আবার কমিয়ে দেওয়া হয়েছে ‘রিচ’। এটা ঠিক নয় ফেসবুকের নিরপেক্ষ হওয়া উচিত।’ এর পাশাপাশি তাঁর অভিযোগ, ফেসবুক সংগঠনের কিছু আধিকারিক বিশেষ রাজনৈতিক ভাবধারার সমর্থক। যারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীদের বিরুদ্ধে আপত্তিকর শব্দ ব্যবহার করে। একইসঙ্গে ফেসবুকের অন্দরে ক্ষমতার লড়াই চলছে ও তথ্য ফাঁস হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতি ফেসবুক ও বিজেপির মধ্যে সম্পর্কের অভিযোগ তুলেছে বিরোধী দল কংগ্রেস। দা ওয়ালস্ট্রিট জার্নাল নামক এক সংবাদমাধ্যমের প্রতিবেদনকে হাতিয়ার করে সরাসরি তোপ দাগা হয়েছে ফেসবুকের বিজেপির প্রতি পক্ষপাতিত্বকে নিয়ে। এই সংস্থার বিরুদ্ধে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার জন্য আবেদন জানানো হয়েছে সরকারের কাছে। সংসদীয় কমিটি জবাবদিহি করতে বলেছে ফেসবুকে। সবমিলিয়ে ফেসবুককে কেন্দ্র করে জাতীয় রাজনীতিতে শুরু হয়েছে টালমাটাল পরিস্থিতি। এমনই এক অবস্থান মাঝেই এবার ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ তুলে সরাসরি মার্ক জুকারবার্গকে চিঠি লিখলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here