ডেস্ক: পুলিশ বা সেনা, ভার্চুয়াল জগতের বাইরে ভুয়ো ইনকাউন্টারের অভিযোগ এদের বিরুদ্ধে বাস্তবেও কম নেই। তেমনই এক ভুয়ো এনকাউন্টারের অভিযোগে এবার এক মেজর জেনারেল সহ ৭ জওয়ানকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করল সেনা আদালত।

সালটা ১৯৯৪। অসমের তিনসুকিয়া জেলায় সন্দেহের বসে ৯ জনকে আটক করে ওই ৭ সেনা জওয়ান। দাবি করা হয় ওই জন ULFA জঙ্গি সংগঠনের সদস্য। এবং ওই এলাকায় এক চাবাগানের উচ্চপদস্থ কর্তাকে খুনের সঙ্গে যুক্ত ওরা। ওই ৯ জনকে আটক করার দিক কয়েক পর ৫ জনকে ভুয়ো এনকাউন্টারে হত্যা করা হয়। এই ঘটনার কিছুদিন পর আটক হওয়া ওই ব্যক্তিদের পরিচয় জানতে চেয়ে পিটিশন দাখিল করেন অসমের এক মন্ত্রী। সেই পিটিশনের প্রেক্ষিত আটকদের স্থানীয় থানায় পেশ করার নির্দেশ দেয় আদালত। নির্দেশ অনুযায়ী, মৃতদের থানায় পেশ করে আদালত। শুরু হয় তদন্ত।

দীর্ঘদিন পর ২০১৮ সালের ১৬ জুলাই ওই সাত সেনার বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া শুরু করে কোর্ট মার্শাল। সবসেষে শনিবার সাজা ঘোষণা করা হয় ওই ৭ সেনা জওয়ানের। সাজাপ্রাপ্তরা হলেন মেজর একে লাল, কর্নেল থমাস ম্যাথু, কর্নেল আরএস সিবিরেন, ক্যাপ্টেন দিলীপ সিং, ক্যাপ্টেন জগদেও সিং, নায়েক শিভেন্দ্রর সিং ও নায়েক অলবিন্দর সিং।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here