kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: চার দিনের উত্তরবঙ্গ সফরের আজ দ্বিতীয় দিনে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন শিলিগুড়ি উত্তরকন্যায় জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলার প্রশাসনের আধিকারিকদের নিয়ে এক বৈঠক করেন। এদিনের এই বৈঠকে বেশ কিছু প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে এদিনের বৈঠক শুরু হওয়ার আগেই উত্তরবঙ্গের ৭টি বন্ধ চা বাগানের ৩৬৯৪ পরিবারকে ‘চা সুন্দরী’ প্রকল্পের মাধ্যমে ঘর তৈরি করে দেওয়া হবে বলে জানান। এর জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে।

এদিন মুখ্যমন্ত্রী উত্তরকন্যায় বৈঠকের শুরুতে এই ‘চা সুন্দরী’ প্রকল্পের সূচনা করেন। একইসঙ্গে এদিন এই বৈঠকের মাধ্যমে মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গে ভাষার অ্যাকাডেমিকে ৫ কোটি টাকার বরাদ্দের ঘোষণা করেন। এছাড়াও এদিন মুখ্যমন্ত্রী বৈঠক থেকে সমস্ত দফতরকে নির্দেশ দেন, কাজ ফেলে না রেখে দ্রুততার সঙ্গে কাজগুলিকে শেষ করতে। ১০০ শতাংশ কাজ চাই বলে জানান মুখ্যমন্ত্রী। তাঁর বার্তা, জোর করে কোনও কাজ আটকানো নয়, ঢিলেমি নয়। এক প্রশাসনিক কর্তাকে রীতিমতো ধমকের সুরে বললেন, ‘ইন্সপেক্টর-রাজ বেশি চলছে, জনস্বার্থে কাজ কম হচ্ছে। আমি সব খোলনলচে পাল্টে দেব।‘

অন্যদিকে, মুখ্যমন্ত্রী এদিন বৈঠক থেকে পুলিশকে নির্দেশ দেন, বর্ডার এলাকায় আরও বেশি করে নজরদারি চালাতে হবে বলে। এদিন উত্তর দিনাজপুরে সম্প্রতি এক যুবতীর মৃত্যুর ঘটনা প্রসঙ্গ তুলে নাম না করে বিজেপিকে ইঙ্গিত করে বলেন, ‘আজকাল সোশ্যাল মিডিয়াতে প্রচুর ফেক খবর ছড়ানো হচ্ছে। আর এই ফেক খবর রুখতে প্রতিটি ব্লকে দু’জন করে নিয়োগ করা হবে। যারা শুধুমাত্র সোশ্যাল মিডিয়ার ওপর নজর রাখবে। যদি কোনও সময়ে সোশ্যাল মিডিয়াতে ভুয়ো খবর ছড়ায়, সেই ক্ষেত্রে ঘটনাস্থলে গিয়ে তারা ঘটনার সত্যতা তুলে ধরবে।‘ একইসঙ্গে প্রতিটি থানার আইসি-কে এদিন মুখ্যমন্ত্রী বৈঠক থেকে নির্দেশ দেন সোশ্যাল মিডিয়ার ওপর কঠোর নজর রাখার জন্য। একইসঙ্গে এদিন বৈঠক থেকে সম্প্রতি পাস হওয়া কৃষি বিল নিয়ে মুখ্যমন্ত্রী বলেন, কৃষকদের চরম সর্বনাশের মুখে ফেলে দেওয়া হচ্ছে। এরপর কৃষকরা তার ফসলের দামটাও আর পাবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here