নিজস্ব প্রতিবেদক, ফালাকাটা: আধঘন্টার বৃষ্টিতে ডুবে গেল ঐতিহ্যবাহী প্রাচীন ফালাকাটার হাট। বুধবার সকালে আধঘন্টার বৃষ্টিতে জলে থইথই করছে ঐতিহ্যবাহী এই হাট। জলে ডুবে গেছে প্রচুর জিনিস, জলে ভিজে নষ্ট হয়েছে প্রচুর দামী দামী মালপত্র। ফালাকাটার হাটের নিকাশি ব্যাবস্থা নেই। চুরি হয়ে গেছে ফালাকাটার লাইফলাইন মূজ্নাই নদী ও সাপটানা নদী। এই নদীতেই গিয়ে মিশে যেত ফালাকাটার হাট সহ ফালাকাটার বিভিন্ন এলাকার জল। কিন্তু এই নদীগুলো দখল জোরে তার উপর তৈরি হয়েছে কংক্রিটের অট্টালিকা। বসবাস থেকে শুরু করে ব্যাবসা সবই হচ্ছে নদী দখল করে।
ঐতিহ্যবাহী প্রাচীন ফালাকাটার হাটটি জেলা পরিষদের দ্বারা পরিচালিত। অভিযোগ, এখান থেকে নিয়মিত খাজনা আদায় হয়, কিন্তু সংস্কার হয়না। জেলা ভাগের আগে এই ফালাকাটার হাটটি জলপাইগুড়ি জেলা পরিষদের অধীন ছিল, এখন হয়েছে আলিপুরদুয়ার জেলা পরিষদের অধীন। জেলা পরিষদ পরিবর্তন হলেও হাটের অবস্থা তথৈবচ।

ফালাকাটার হাটের নিকাশি নালা নাথাকার জন্য ও হাটের উদ্বৃত্ত জিনিস ফেলার জায়গা না থাকার জন্য সারা বছরই ফালাকাটার হাট নরক কুন্ড হয়ে থাকে বলে অভিযোগ। ব্যবসায়ী সহ ক্রেতাদের চিন্তা, এই অল্প বৃষ্টিতেই এই অবস্থা হলে বর্ষায় এখানে ব্যবসাই করতে যাবে না। শীর্ষ স্তরে অনুনয় বিনয় করেও কোনও কাজ না হওয়ায় পরবর্তীকালে বৃহত্তর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়ে রেখেছেন ব্যবসায়ীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here