ডেস্ক: ‘সংবাদ নজরে আসতে হলে অভিনব কিছু একটা তো করতেই হবে, সেইজন্যে এতকিছু।’ দেশব্যাপী ঘটে চলা কৃষক আন্দোলন নিয়ে এমনই বিস্ফোরক মন্তব্য করলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং।

সরকারের বিরুদ্ধে দির্ঘদিন ধরে জমে থাকা ক্ষোভ, ঋণ মুকুব সহ একাধিক দাবিতে শুক্রবার থেকে টানা ১০ দিনের ধর্মঘটের ডাক দিয়েছেন একাধিক কৃষক সংগঠন। ধর্মঘটের ব্যাপক প্রভাব পড়েছে উত্তরের রাজ্যগুলিতে। খাদ্য দ্রব্যের আকালের ফলে ঘটেছে ব্যাপকহারে মূল্যবৃদ্ধি। এরপর সেই আন্দোলনের জন্যই কৃষকদের সমালোচনা করে খবরের শিরোনামে উঠে আসলেন বিজেপির কেন্দ্রীয় কৃষিমন্ত্রী।

কেন্দ্র সরকারের চারবছরের পূর্তিতে হওয়ার সুবাদে পাটনাতে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, ‘দেশে ১২ থেকে ১৪ কোটি কৃষক আছে। যেকোনো সংগঠনে হাজার দেড় হাজার কৃষক আছে, সেখানে দাঁড়িয়ে মিডিয়ার চোখের সামনে আসতে হলে কিছু তো করতেই হয়, না হলে তাদের পরিচয় বাড়বে কি করে?’ একইসঙ্গে কৃষকদের সমালোচনা ও মধ্যপ্রদেশ সরকারের প্রশংসা করে কৃষিমন্ত্রী বলেন, ‘শিবরাজ সরকার কৃষকদের জন্য যা করেছে এতদিনে, তা অন্য কোনও সরকার আজ অবধি করেনি।’

অন্যদিকে, বিহারকে বিশেষ রাজ্য হিসাবে আখ্যা দেওয়া উচিত কিনা, এবিষয়ে তাঁকে প্রশ্ন করা হলে তিনি সন্তোষজনক উত্তর দিয়ে সভা থেকে বেরিয়ে আসেন। তবে এপ্রসঙ্গে তাঁর বক্তব্য ছিল, এরকম ধরনের ঘটনা সরকারকে শুধু বিভ্রান্ত করার জন্য তৈরি করা হয়। তাও সরকার এ ব্যাপার নিয়ে ভেবে দেখবে বলেছে। কিন্ত তাঁর দাবি ছিল যে, যবে থেকে মোদী সরকার ক্ষমতায় এসছে তবে থেকে বিহারের মতন রাজ্যেও আর্থিক সহায়তা পাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here