Home Featured ফের জোরালো হচ্ছে কৃষক আন্দোলন, যন্তরমন্তরে কৃষি-বিল বিরোধীরা

ফের জোরালো হচ্ছে কৃষক আন্দোলন, যন্তরমন্তরে কৃষি-বিল বিরোধীরা

0
ফের জোরালো হচ্ছে কৃষক আন্দোলন, যন্তরমন্তরে কৃষি-বিল বিরোধীরা
Parul

মহানগর ডেস্ক: বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে এবার পার্লামেন্টে বিক্ষুব্ধ কৃষিজীবীরা। মূলত তিনটি  আইনের পরিপ্রেক্ষিতে এই প্রতিবাদ। তাঁদের মতে এই আইন তাঁদের রোজের জীবনযাত্রায় যথেষ্ট প্রভাব ফেলবে বলেই ধারণা। এই আইনগুলির প্রত্যাহারের বিরুদ্ধেই এবার পথে নেমেছে কৃষকরা। 

 

দীর্ঘ সাত মাসের মোদি সরকারের বিরুদ্ধে এই প্রতিবাদ হাজার হাজার কৃষকদের রাস্তায় নামিয়ে এনেছিল। সম্প্রতি রদবদল অধিবেশন শুরু হয়েছে কেন্দ্রে। এরমধ্যেই বেশ কিছু কৃষক প্রতিবাদ করতে ভিড় জমিয়েছে দিল্লির রাজপথে। 

 

বৃহস্পতিবার প্রায় ২০০ কৃষক ভিড় জমিয়েছেন যন্তর-মন্তরে। তাঁদের দাবি এই তিনটে আইনের প্রত্যাহার। রদবদল কার্যের মধ্যেই বেশ কিছু কৃষক প্রতিবাদ মিছিলে সরব হয়েছিলেন পার্লামেন্টের উদ্দেশ্যে। কিন্তু তাঁদের পার্লামেন্ট যাওয়ার পথের কিছু আগেই আটকে দেওয়া হয় বলেই জানা গিয়েছে। 

 

নতুন আইন অনুযায়ী, বিপননকারীরা ধার্য করা মূল্যের পরিপ্রেক্ষিতে কৃষিজাত পণ্য গুলি কিনতে পারবে। কিন্তু কৃষিজাত পণ্য  ফলনের ওপর নির্ভর করায় এই ধার্য মূল্যের আইনে তাঁদের সমস্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা কৃষকদের। 

 

 বিপর্যয় মোকাবিলা কেন্দ্র সূত্রে, এই পরিস্থিতিতে করোনাবিধি মেনে রোজ ২০০ জন করে কৃষকদের অনুমতি দেওয়া হয়েছে প্রতিবাদ মঞ্চে সামিল হ‌ওয়ার জন্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here