ডেস্ক: পঞ্চম দিনে পা রাখল দেশের সাতটি রাজ্য জুড়ে কৃষক আন্দোলন। পূর্ব ভারতে এর প্রভাব খুব একটা টের না পাওয়া গেলেও, মধ্য এবং উত্তর ভারতের বাজারে সব্জি এবং ফলমূলের দাম আকাশ ছুঁয়েছে। পাওয়া যাচ্ছে না দুধ ও দুগ্ধজাত দ্রব্যও। ফলে মূলত মধ্যবিত্তদের কপালে চিন্তার ভাঁজ ক্রমশ বেশি করে পড়ছে। কারণ আরও টানা ৫ দিন দেশ ব্যাপী কৃষকদের এই আন্দোলন চলবে।

কেন্দ্র তথা নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে গত শুক্রবার থেকে চলছে এই কৃষক আন্দোলন। এর ফলে সব্জির দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এই ৫ দিনেই রাজধানী নয়াদিল্লিতে সব্জির দাম স্বাভাবিকের থেকে প্রায় দ্বিগুণ বেড়ে গিয়েছে। আন্দোলন শুরু হওয়ার পর থেকেই সমস্ত রকম দ্রব্য সরবরাহ বন্ধ রেখেছেন কৃষকরা। এই কারণে মজুত করে রাখা দ্রব্য দিয়ে আপাতত কাজ চালানো হলেও; সেই রসদ যত ফুরিয়ে আসছে, সব কিছুর দামও তত দ্রুত বাড়ছে।

অন্যদিক, কৃষকদের এই টানা আন্দোলনের ফলে দৈনন্দিন জীবনও ব্যাহত হচ্ছে। একদিকে কেন্দ্রের জনাকয়েক মন্ত্রী যেমন এই আন্দোলনকে ক্যামেরার সামনে আসার ফন্দি বলছেন। অন্যদিকে, সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি এই আন্দোলনের কারণে মোদী সরকারকে একহাত নিচ্ছেন। সব মিলিয়ে টানা এই কৃষক আন্দোলনকে রাজনৈতিক রঙ দিতে উঠেপড়ে লেগেছেন নেতা মন্ত্রীরা। কিন্তু দিনের শেষে দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে চিড়ে চ্যাপ্টা হতে হচ্ছে মধ্যবিত্ত সমাজকেই।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here