Home Featured কৃষক আন্দোলন: আসল সংসদের ‘হুঁশ’ ফেরাতে যন্তরমন্তরে বসছে ‘কৃষক সংসদ’!

কৃষক আন্দোলন: আসল সংসদের ‘হুঁশ’ ফেরাতে যন্তরমন্তরে বসছে ‘কৃষক সংসদ’!

0
কৃষক আন্দোলন: আসল সংসদের ‘হুঁশ’ ফেরাতে যন্তরমন্তরে বসছে ‘কৃষক সংসদ’!
Parul

মহানগর ডেস্ক: সংসদের বাদল অধিবেশনে কৃষক আন্দোলনকে দিল্লীর রাজনীতির মূল মঞ্চে তুলে দিতে বদ্ধপরিকর আন্দোলনকারী কৃষকরা। আর সেই কারণেই অধিবেশন চকাকালীন দিল্লীর রাজমার্গে প্রতিবাদের একাধিক পন্থা বেছে নিয়েছে তারা। সংসদ অবধি মিছিল এবং ধর্ণা প্রদর্শন তো ছিলোই এবারে যন্তরমন্তরে সংসদের আদলে ‘কৃষক সংসদ’ বসাতে চলেছে তারা।

কৃষক সংগঠন KKU এর প্রধান দর্শন পাল সিং বলেন, “আমাদের আন্দোলন এবার আমরা দিল্লী নিয়ে যেতে চলেছি। যদিও বাদল অধিবেশন চলাকালীন আমাদের আন্দোলনকারীদের সংখ্যা সীমিত থাকবে। কারণ আমরা এই আন্দোলনকে অনেকটাই অনুশাসনের মধ্যে সংগঠিত করতে চাইছি। দিল্লীর যন্তরমন্তরে আমরা কৃষক সংসদ গঠন করতে চলেছি। যদিও প্রশাসনের তরফে আমাদের মিছিল করতে বারণ করা হয়েছে তবু আমরা মিছিল করবো। তবে আমাদের বাধা দিলে আমরা কোনো প্রতিরোধ করবোনা। বরং আমরা নিজেদের ইচ্ছায় গ্রেফতার হয়ে যাবো।”

বাদল অধিবেশনের মধ্যে কৃষি বিল নিয়েও বিতর্ক শুরু হয়েছে। কৃষক আন্দোলনকে ইস্যু করে সরকারের সমালোচনায় মুখর হয়েছেন কংগ্রেস সাংসদরা। এবার সংসদের বাইরে কৃষকদের গতিবিধি জোরালোভাবে শুরু হওয়ায় চাপে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই যন্তরমন্তরে কৃষক সংসদ স্থাপন করার অনুমতি দিয়েছে কেজরিওয়াল সরকার। এছাড়াও প্রত্যহ বেলা ১১টা থেকে সন্ধ্যে ৫ টা অবধি প্রত্যহ আন্দলন চালিয়ে যাওয়ার ঘোষণা করেছে কৃষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here