kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: রাজ্য সরকারি দপ্তরের চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুনির্দিষ্ট কিছু পরিকল্পনা করল রাজ্য সরকার। বুধবার এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে অর্থদপ্তর। ওখানে স্পষ্ট বলা হয়েছে– চুক্তিভিত্তিক কর্মীদের ক্ষেত্রে সরকার নির্ধারিত বেতনের থেকে কম দেওয়া যাবে না, এর পাশাপাশি কর্মী সরবরাহকারী এজেন্সিগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে– ইএসআই, ইপিএফ সহ যাবতীয় সামাজিক সুরক্ষার মধ্যে আনতে হবে এঁদের।

নবান্ন সূত্রের খবর, প্রশাসনের শীর্ষ মহলের কাছে অভিযোগ গিয়েছে– চুক্তিভিত্তিক কর্মীদের বেতন থেকে এজেন্সিগুলি নিজেদের ইচ্ছামতো ‘ফি’ কেটে নিচ্ছে । আর এই ঘটনা যাতে আর না ঘটে তাতে রাজ্য সরকার এজেন্সিগুলির ‘ফি’ নির্দিষ্ট করে দিয়েছে। ওই বিজ্ঞপ্তিতে সরকারের তরফ থেকে জানানো হয়েছে, কর্মীদের বেতনের ১ শতাংশ এজেন্সি ফি কাটা যাবে। প্রসঙ্গত, এই মুহূর্তে রাজ্য সরকারি দপ্তরে সব মিলিয়ে হাজার পাঁচেকের বেশি চুক্তিভিত্তিক কর্মী রয়েছেন। যাঁদের অধিকাংশই আট থেকে ১০ হাজার টাকা বেতন পান।

যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই চুক্তিভিত্তিক কর্মীদের বেতন কিছুদিন আগে বাড়ানোর নির্দেশ দিয়েছিলেন। অনেক ক্ষেত্রেই তা মানা হচ্ছিল না বলে অভিযোগ। অর্থ দপ্তরের এই বিজ্ঞপ্তিতে রাজ্যজুড়ে চুক্তিভিত্তিক কর্মীদের বেতন কাঠামোয় সাযুজ্য আসবে বলে মত বিশেষজ্ঞদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here