Home Featured ভারতের বিরুদ্ধে আফগানের মাটিতে যুদ্ধ, আইএসআই এর নির্দেশে পাক জঙ্গিদের সাহায্য তালিবানের

ভারতের বিরুদ্ধে আফগানের মাটিতে যুদ্ধ, আইএসআই এর নির্দেশে পাক জঙ্গিদের সাহায্য তালিবানের

0
ভারতের বিরুদ্ধে আফগানের মাটিতে যুদ্ধ, আইএসআই এর নির্দেশে পাক জঙ্গিদের সাহায্য তালিবানের
Parul

মহানগর ডেস্ক: গত দুই দশকে আফগানিস্তানের পরিস্থিতি আগের মতো ফিরিয়ে আনতে প্রায় ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে ভারত। আর এই বিনিয়োগের বিরুদ্ধে বারবার সরব হয়েছে পাকিস্তান। আফগানিস্তানের সংসদ ভবন, জরঞ্জ সলাম বাঁধ এবং দেলারামের মধ্যকার ২১৮ কিলোমিটার লম্বা রাস্তা, এছাড়াও একাধিক প্রকল্প আফগানিস্তানের বাস্তবায়িত করেছে ভারত। আর তা কোনোভাবেই মেনে নিতে পারছে না ইসলামাবাদ। তাই ভারতের বিরুদ্ধে জঙ্গিদেরকে উস্কানি দিয়ে ভারত নির্মিত পরিকাঠামো ধ্বংসের চেষ্টায় পাকিস্তান।

আফগানিস্তানের মাটিতে ভারতের বিরুদ্ধে হামলা চালাচ্ছে জঙ্গী সংগঠন। এমন তথ্য উঠে আসছে। আর তাদের সঙ্গে হাত মিলিয়েছে এবার তালিবান যোদ্ধারা। এই যুদ্ধে নির্দেশ সরাসরি আসছে আইএসআই এর তরফ থেকে। ভারতীয় নির্মিত বা মালিকানাধীন পরিকাঠামো ধ্বংসের নির্দেশ দিয়েছে গোয়েন্দা সংস্থা। ভারতের তৈরি পরিকাঠামো ধ্বংসের জন্য তালেবানদের সঙ্গে লড়াই করছে পাক মদতপুষ্ট ১০ হাজার জঙ্গি।

ভারতীয় এক সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, এই যুদ্ধের নির্দেশ দিচ্ছে আইএসআই এর তরফ থেকে। এছাড়াও জানা গিয়েছে যে, আফগানিস্তানে পাক মদতপুষ্ট হাক্কানী গোষ্ঠী বহু বছর ধরে ভারত বিরোধী কার্যকলাপ চালাচ্ছে। কয়েকদিন আগে কান্দাহারে নিজেদের দূতাবাস বন্ধ করে দিতে বাধ্য হয়েছে ভারত। পরিস্থিতির চাপে পড়ে ভারত সরকারকে এই সিদ্ধান্ত নিতে হয় বলে জানা গিয়েছে। কান্দাহারে কর্মরত ভারতীয় কর্মচারী ও আইটিবিপি সেনাদের দিল্লিতে ফিরিয়ে এনেছে ভারত সরকার। এছাড়াও দেখা যাচ্ছে যে, সময় যত এগোচ্ছে ততোই তালিবানদের হাতে চলে যাচ্ছে আফগানিস্তান। অশান্ত হয়ে উঠেছে সেই দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here