national news

মহানগর ওয়েবডেস্ক: ক্ষমতায় আসার পরবর্তী ক্ষেত্রে কৃষকদের ঋণ মুকুব করার প্রতিশ্রুতি দিয়েছিল মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার। সেই সময়ে কংগ্রেস সভাপতি ছিলেন রাহুল গান্ধী। কিন্তু বিজেপির অভিযোগ এতোদিনেও ঋণ মুকুব করেনি কংগ্রেস। এই ক্ষেত্রে এবার কৃষকদের মামলা রুজু করার পরামর্শ দিচ্ছে মধ্যপ্রদেশের শিবরাজ সিং সরকার।

২০১৮ সালে মধ্যপ্রদেশে ক্ষমতায় আসে কংগ্রেস। এর পরেই রাহুল গান্ধী ঘোষণা করেন ১০ দিনের মধ্যে কৃষকদের ২ লক্ষ টাকা ঋণ মুকুব করা হবে। কিন্তু এতদিন পরেও ঋণ মুকুব করার জন্য কৃষকদের শংসাপত্র দান করা হলেও, আদতে ঋণ মুকুব করা হয়নি। এমনটাই অভিযোগ তুলছে বিজেপি। তাদের তরফে জানানো হয়েছে, ক্ষমতায় এসে ঋণ মুকুব করার একটি ফাইলে সই করেছিলেন মুখ্যমন্ত্রী কমল নাথ। ৪৮ লক্ষ কৃষকের ৫৪ হাজার কোটি টাকা মকুব করার কথা থাকলেও আজ পর্যন্ত সেই ঋণ মুকুব হয়নি। এই পরিপ্রেক্ষিতে মধ্যপ্রদেশের কৃষকদের বিজেপির পরামর্শ অমরনাথ এবং রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করুন।

যদিও বিজেপির এই অভিযোগ সম্পূর্ণরূপে অস্বীকার করেছে কংগ্রেস। তাদের তরফে জানানো হয়েছে, ৮০ শতাংশ ঋণ মুকুব করে দিয়েছে সরকার, এখন শুধুমাত্র রাজনীতি করার জন্য মিথ্যা প্রচার চালাচ্ছে বিজেপি। বিগত কিছু মাস ধরে মধ্যপ্রদেশের রাজনৈতিক পরিবেশ তালমাটাল অবস্থায় ছিল। জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পদত্যাগ এবং পরবর্তী ক্ষেত্রে তাঁর বিজেপিতে যোগদান মধ্যপ্রদেশে কংগ্রেস সরকার ফেলে দেয়। এখন ফের মুখ্যমন্ত্রীর পদে আসীন হয়েছেন শিবরাজ সিং চৌহান। এই পরিস্থিতিতে কমল নাথ এবং রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করার পরামর্শ মধ্যপ্রদেশে কংগ্রেসকে যে আরও কোণঠাসা করল তা বলাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here