‘আর্থিক সুদিন ফেরাতে মনমোহনের পথ ধরুন’, মোদী-শাহকে জোর ঠুকলেন নির্মলার স্বামী

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দেশের অর্থনীতির ‘দুরাবস্থা’ আড়াল করতে বলিউডের বক্স অফিস কালেকশনকে ঢাল করে খোরাকের পাত্র হয়েছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের জন্যও যেন খানিকটা একই পরিস্থিতি খাড়া করে দিলেন খোদ তাঁর স্বামী। আর্থিক দশা সামাল দিতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের উপদেশ শোনার পরামর্শ দিয়েছেন সীতারমণের স্বামী পরকলা প্রভাকর।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে লেখা একটি কলামে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্বামী। তিনি উপদেশ দিয়ে বলেছেন, কেন্দ্রের উচিত কংগ্রেসের দুই প্রাক্তনী পিভি নরসিমা রাও এবং মনমোহন সিংয়ের অর্থনৈতিক মডেল অনুসরণ করা। প্রসঙ্গত, সীতারমণের স্বামী নিজে কংগ্রেসের ছাত্র সংগঠনের প্রাক্তন নেতা হিসেবে পরিচিত। সেই কারণে তাঁর এই মন্তব্যকে বিশেষ গুরুত্ব দিতে নারাজ শাসক শিবির। তবে খোদ কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্বামীর এই মন্তব্য যে সরকার পক্ষকে বেশ খানিকটা নাস্তানাবুদ করেছে তা আলাদা করে না বললেও চলে। কেননা আর্থিক বৃদ্ধি ও মন্দা যতই পারদ ছুঁয়ে নিক সেটা মানতে নারাজ কেন্দ্রীয় সরকার। খানিকটা গলার জোরেই মিথ্যাকে সত্যি প্রমাণ করার চেষ্টা তারা চালিয়ে যাচ্ছে। এই অবস্থা থেকে উদ্ধার হওয়া সম্ভব হবে কেবল মনমোহন ও নরসিমার দেখানো পথ অনুসরণ করলে। মত পরকলা প্রভাকরের।

তিনি লিখেছেন, ‘সরকার এখনও স্বীকার করছে না যে, অর্থনীতি মন্দার মুখে পড়েছে। কিন্তু এখনও পর্যন্ত যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে বোঝা যায়, আমরা রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়েছি।’ প্রভাকরের ধারণা, আর্থিক মন্দার কারণটাই এখনও বুঝে উঠতে পারেনি কেন্দ্র। সেই কারণেই তিনি প্রাক্তনীদের পথ ধরে চলার কথা বলেছেন। প্রভাকরের আরও দাবি, সম্প্রতি কেন্দ্রীয় সরকারের লাগু করা নোটবন্দি ও জিএসটি বড় ধাক্কা দিয়েছে ভারতীয় অর্থনীতিকে। তবে নিজের স্বামীর এই উপদেশ স্ত্রী নির্মলা শুনবেন কিনা তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। কারণ, উপদেশ চাইতে মনমোহনের কাছে গেলে অর্থমন্ত্রীর চেয়ারটা সুরক্কিত নাও থাকতে পারে নির্মলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here