bengali news pon forbes

মহানগর ওয়েবডেস্ক: বিশ্বের সেরা ১০০ ক্ষমতাশালী মহিলার তালিকা প্রকাশ করল ফোর্বস। এই তালিকায় ৩৪ নম্বরে রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ফোর্বসের বিচারে তিনি পেছনে ফেলেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাংকা ট্রাম্প-সহ গোটা বিশ্বের অনেক ক্ষমতাশালী মহিলাকেই। নির্মলা এর আগে প্রতিরক্ষমন্ত্রকের দায়িত্ব সামলেছেন৷ ফোর্বস প্রকাশিত বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী মহিলাদের তালিকায় শীর্ষে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল৷ রাজনীতি, বাণিজ্য, বিনোদন সহ বিভিন্ন ক্ষেত্রের সেরাদের থেকে এই তালিকা প্রকাশ করা হয়৷ এই তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও৷

বিশ্বের সেরা ১০০ ক্ষমতাশালী মহিলার তালিকায় ৪০ নম্বরে রয়েছেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাংকা ট্রাম্প রয়েছেন ৪২ নম্বর স্থানে। এঁদের পেছনে ফেলে ৩৪ নম্বরে স্থান পেয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। যদিও দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থার জন্য ক্রমাগত বিরোধীদের সমালোচনায় বিদ্ধ তিনি। বিশেষ করে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে তাঁর ব্যর্থতা সোশ্যাল মিডিয়াতেও সমালোচনার শিকার হয়েছে।

নির্মলা সীতারমণ ছাড়া ফোর্বসের সেরা ১০০ ক্ষমতাশালী মহিলার তালিকায় রয়েছেন আরও দুই ভারতীয়, ৫৪ নম্বরে রোশনি নাদার মালহোত্রা এবং ৬৫ নম্বরে কিরণ মজুমদার শাহ। তালিকায় প্রথম তিনটি স্থান অধিকার করে রয়েছেন অ্যাঞ্জেলা মার্কেল, ক্রিশ্চিন লাগারডে এবং ন্যান্সি পেলোসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here