জম্মু-কাশ্মীরে প্রথম দফার টিকা কর্মসূচি শুরু হয়ে গিয়েছে। প্রথম দফায় প্রায় তিন লাখ একাশি হাজার স্বাস্থ্যকর্মীকে এবং ফ্রন্টলাইনার্সদের টিকা দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। সপ্তাহের শুরুতেই  স্থানীয় কর্তৃপক্ষের তরফে এই প্রক্রিয়ার বিষয়ে নিশ্চিত করা হয়েছিল।

প্রথম দফার এই ভ্যাক্সিনেশন প্রক্রিয়ায় প্রায় সোত্তর শতাংশ স্বাস্থ্যকর্মীদের এবং সাতান্ন শতাংশ অন্যান্য ফ্রন্টলাইনার্সদের টিকাকরণ হয়েছে বলে জানানো হয়েছে। টিকাকরণের পরে কোন পার্শ্বপ্রতিক্রিয়ার কোন খবর এখন সামনে আসেনি।সূত্রের খবর, এরই মধ্যে জম্মু-কাশ্মীরে টিকাকরণের দ্বিতীয় দফার প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

দ্বিতীয় দফার এই প্রক্রিয়ায় প্রায় তিরিশ হাজার স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হয়েছে। তাদের মধ্যেও এখন পর্যন্ত কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি বলেই জানানো হয়েছে।

কাশ্মীরে প্রথম দফার এই টিকা গ্রহণ প্রক্রিয়ায় ইন্সপেক্টর জেনেরাল পুলিশ বিজয় কুমারকে দেওয়া হয়েছে। তাকে কাশ্মীরের শ্রীনগরের কন্ট্রোল রুমে প্রথম টিকা দেওয়া হয়েছে। সূত্রের খবর,টিকা গ্রহণের পরে আইজিপি বিজয় কুমার এই টিকা গ্রহণের পদ্ধতিকে নিরাপদ এবং তা সবাই নিতে পারে বলে জানিয়েছেন।

দ্বিতীয় দফার এই টিকা গ্রহণের প্রক্রিয়ায় পুলিশ, সেনা, আধাসামরিক বাহিনী, অন্যান্য সুরক্ষা সংস্থা, পৌরসভা ও রাজস্ব বিভাগের কর্মীদের দ্বিতীয় দফার টিকা দেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী এখন পর্যন্ত কাশ্মীরে ৬৬৯ অ্য়াক্টিভ কেস রয়েছে। তবে এখন পর্যন্ত প্রায় এক লাখ বাইশ হাজার উনোপঞ্চাশ জন সুস্থ হয়ে উঠেছে। তার পাশাপাশি মৃত্যু হয়েছে ১,৯৪১ জনের। উল্লেখ্য় ভারতে জানুয়ারি মাসের ১৬ তারিখ থেকে টিকাকরণের কর্মসূচী শুরু হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী ৪৫ লাখ ৯৩ হাজার ৪২৭ জন টিকা গ্রহণ করেছে বলে জানানো হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here