মহানগর ওয়েবডেস্ক: জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পরেই এক জল্পনা ছিল যে এবার উপত্যকায় ঢল নামবে শিল্পপতিদের। কারণ ধারা বাতিলের পর ‘স্পেশ্যাস স্ট্যাটাস’ উঠে যাওয়া কাশ্মীরে অন্য রাজ্য থেকে জমি কিনতে আর কোনও বাধা নেই। জাতির উদ্দেশে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও শ্যুটিংয়ের পাশাপাশি শিল্পের কথা উল্লেখ করেছেন কাশ্মীরে। আশ্বাস দিয়েছিলেন, এতদিন উপত্যকা যেভাবে বঞ্চিত থেকেছে তার অবস্থার পরিবর্তন ঘটবে। এবার তাই যেন বাস্তব হতে চলেছে। এবার জম্মু-কাশ্মীরে হতে চলেছে প্রথম শিল্প সম্মেলন!

সূত্রের খবর, চলতি বছরের অক্টোবর-নভেম্বর নাগাদ কাশ্মীরে হতে চলেছে প্রথম শিল্পসম্মেলন। আর সব ঠিক থাকলে ওই সম্মেলন উদ্বোধন করবেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! এই খবর সামনে আসতেই দেশজুড়ে বিজেপি সমর্থকরা ‘বিকাশ’-এর গুণগান গাইতে শুরু করেছে। প্রধানমন্ত্রীর ‘সবকা সাথ, সাবকা বিকাশ’-এ যে এবার উপত্যকাও ঢুকে গিয়েছে তাই জাহির করা হচ্ছে। উল্লেখ্য, ৩৭০ ধারার বিলোপের পর অনেক শিল্পপতি ও শিল্পসংস্থাই জম্মু-কাশ্মীরে জমি কেনার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন।

জাতির উদ্দেশে ভাষণ দিয়ে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন যে, উপত্যকায় কর্মসংস্থান বাড়লে উন্নয়ন কেউ আটকাতে পারবে না। সেই মতোই শিল্পের প্রসার ঘটতে পারে কাশ্মীর জুড়ে। তবে বেশিরভাগ এই উদ্যোগকে স্বাগত জানালেও, অনেকের মতে বহুদিন ধরে পড়ে থাকা এইসব জমি এখন রাতারাতি ‘হাতছাড়া’ হয়ে যাওয়া কাশ্মীরিদের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here