মহানগর ওয়েব ডেস্ক: দিল্লি সঙ্গে বেশিরভাগই রাজ্যগুলির যোগাযোগ আরও উন্নত করতে Rapid Rail চালু করার পরিকল্পনা করেছিল সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ নীতির অন্যতম হিসেবে দেখা হচ্ছিল এই প্রকল্পকে। দুর্দান্ত গতিসম্পন্ন সেই Rapid Railএর ফাস্ট লুক প্রকাশ্যে এল এদিন। জানা যাচ্ছে এই ট্রেনের গতি হতে পারে ঘণ্টায় ১৮০ কিলোমিটার। দিল্লির সঙ্গে দেশের বাকি রাজ্যগুলির যোগাযোগ ব্যবস্থার বিশ্বমানের করে তুলতেই সরকারের এই পরিকল্পনা।

সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে বম্বার্ডিয়ারের সাবলি প্ল্যান্টে এই ট্রেনের নির্মাণ হবে। দিল্লির লোটাস টেম্পল-এর আদলে এই ট্রেনের ডিজাইন তৈরি করা হয়েছে। ট্রেনটির বিশেষত্ব হল ঘন্টায় ১৮০ কিলোমিটার সর্বোচ্চ গতিতে ছুটতে সক্ষম এই ট্রেন। স্টেনলেস স্টিল দিয়ে তৈরি এয়ারোডায়নামিক ডিজাইনের জন্য ওজনে অনেকটাই হালকা হবে ট্রেনটি। ৯০০ জন যাত্রী নিয়ে যাত্রা করতে সক্ষম এই ট্রেন হবে সম্পূর্ণরূপে শীততাপ নিয়ন্ত্রিত। প্রতিটি কামরায় প্রবেশ ও বাহিরের জন্য ৬টি করে দরজা থাকবে। তবে বিজনেস ক্লাস করছে থাকবে চারটি দরজা। সবকটি দরজা প্লাগ ইন টাইপ স্লাইডিং দরজা হবে।

২x২ আরামদায়ক সিট থাকবে ট্রেনটিতে। পা রাখার জন্য পর্যাপ্ত জায়গা, জিনিসপত্র রাখার চওড়া রেক। এছাড়াও মোবাইল চার্জের সুবিধা, সিসিটিভি ক্যামেরা এবং ওয়াইফাই পরিষেবা পাওয়া যাবে ট্রেনটিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here