bengali news kolkata

মহানগর ওয়েবডেস্ক: করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রাজ্য সরকার রাজ্যের প্রথম প্লাজমা ব্যাংক গঠন করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন আজ থেকে ডিজিটাল পদ্ধতিতে কলকাতা মেডিকেল কলেজ এবং হাসপাতালে নবগঠিত এই ব্যাংকের উদ্বোধন করেন। করে বলেন, এর ফলে রাজ্যে কোভিড সংক্রমণ আগামী দিনে অনেকটাই নিয়ন্ত্রণ করা যাবে।

এছাড়াও সংক্রমণ রোগ মোকাবিলায় গবেষণামূলক কাজকর্ম, রোগ সম্বন্ধে তথ্য সংগ্রহ, অভিজ্ঞ চিকিৎসকদের কাছ থেকে পরামর্শ পাওয়ার জন্য উৎকর্ষ কেন্দ্র স্থাপন করার কথাও মুখ্যমন্ত্রী এদিন জানান। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে প্রতিবছর ছটি করে নতুন পদ সৃষ্টি করা ছাড়া বেলেঘাটা আইডি হাসপাতালের পরিকাঠামো উন্নতি করার কথাও তিনি এ দিন ঘোষণা করেন।

এদিকে রাজ্য সরকার আগামী পাঁচ বছরের মধ্যে রাজ্যের প্রতিটি গ্রামীণ এলাকার সব বাড়িতে নলবাহিত পরিস্রুত পানীয় জল পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ নবান্ন থেকে জল স্বপ্ন নামে এই প্রকল্পটির উদ্বোধন করে বলেন এর ফলে ৫৮ হাজার কোটি টাকার এই প্রকল্পে গ্রামীণ এলাকায় বসবাসকারী দুই কোটি পরিবার উপকৃত হবে। জনস্বাস্থ্য কারিগরি দপ্তর এর সহায়তায় প্রকল্পটি রূপায়ণ করতে গেলে গ্রামীণ এলাকার অনেক মানুষের কর্মসংস্থান হবে বলেও তিনি জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here