FotoJet-2019-04-25T165836.151

ডেস্ক: মহিলা পাইলটের পর এবার মিলিটারি পুলিশে নিয়োগের জন্য বিজ্ঞাপণ দিল ভারতীয় সেনা। বৃহস্পতিবার এমনই একটি বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। বিশিষ্ট মহল ভারতীয় সেনার এই কাজকে একটি ঐতিহাসিক পদক্ষেপ বলে দাবি করেছে।

জানা গিয়েছে, অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। আগামী ৮ জুন অবধি আবেদনপত্র গ্রহণ করা হবে। মিলিটারি পুলিশে মহিলাদের যে পদে নিয়োগ হবে তার নাম রাখা হয়েছে ‘সোলজার জেনারেল ডিউটি’। সূত্রের খবর, মিলিটারি পুলিশে মহিলাদের নিয়োগের সিদ্ধান্ত প্রায় তিন মাস আগেই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার।

এক সেনা আধিকারিক জানিয়েছেন, গত বছর সেনাপ্রধান বিপিন রাওয়াত দায়িত্ব নেওয়ার পরই এই নিয়োগের কথা জানিয়েছিলেন। অবশেষে সেই প্রক্রিয়া শুরু হল। এতদিন পর্যন্ত যেখানে কমব্যাট রোলে জওয়ান হিসেবে শুধুমাত্র পুরুষদেরই দেখা যেত। কিন্তু এখন থেকে মহিলারাও থাকবেন। ২০১৫-তেই এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ। এই মহিলা মিলিটারি পুলিশের দায়িত্ব হবে সেনা জওয়ানদের মধ্যে নিয়মানুবর্তিতা এবং সহবত বজায় রয়েছে কিনা তা খতিয়ে দেখার। পাশাপাশি ধর্ষণ, শ্লীলতাহানি বা চুরির মতো ঘটনার সঙ্গে যদি কোনও সেনা জওয়ান জড়িয়ে পড়েন তাহলে সে বিষয় নিয়েও তদন্তের ভার যাবে মহিলা মিলিটারিদের ওপর। এছাড়া যদি দরকার পরে তাহলে তারা সেনাবাহিনীকেও সাহায্য করতে পারবেন বলে খবর। সেনা পুলিশে প্রায় ৮০০ জন মহিলার নিয়োগ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here