স্বাধীনতার ইতিহাসে প্রথমবার জম্মু কাশ্মীরের সচিবালয়ে উড়ল জাতীয় পতাকা

0

মহানগর ওয়েবডেস্ক: স্বাধীন ভারতের ইতিহাসে প্রথমবার জম্মু কাশ্মীরের সচিবালয়ে উড়তে দেখা গেল তেরঙ্গা। এতদিন ওই সরকারি অফিসে জম্মু কাশ্মীরের আলাদা পতাকা উড়তে দেখা যেত। উপত্যকা থেকে ৩৭০ ধারা বিলোপ হওয়ার পর এদিন প্রথম এই সরকারি ভবনে জাতীয় পতাকা উড়তে দেখা গেল। একটি রাজ্যকে ভেঙে দুই কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা ও বিশেষাধিকার হরণ হওয়ার পর এই প্রথম জাতীয় পতাকার দেখা মিলল উপত্যকায়।

বিভিন্ন সরকারি সূত্রে এই খবরের সত্যতা স্বীকার করে নেওয়া হয়েছে। জম্মু কাশ্মীরের প্রশাসন সূত্রে জানানো হয়েছে, এবার থেকে কাশ্মীরের সরকারি ভবনগুলিতে ভারতের জাতীয় পতাকাই দেখা যাবে। জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ করার আগে পর্যন্ত সেসব জায়গায় স্থানীয় পতাকাই উড়তে দেখা যেত। ক্রমশ সেগুলোই সরিয়ে দেওয়া হতে থাকে ৩৭০ ধারা বিলোপ করার পর। অবশেষে রবিবার সমস্ত পতাকা সরে গিয়ে সেই জায়গায় উড়তে শুরু করল তেরঙ্গা পতাকা।

যদিও জম্মু কাশ্মীরের সব সরকারি ভবন থেকে সেখানকার স্থানীয় পতাকা সরিয়ে দেওয়া হয়নি। শেষ সপ্তাহ পর্যন্ত সচিবালয়েও অবশ্য জম্মু কাশ্মীরের পতাকা দেখতে পাওয়া গিয়েছিল। কিন্তু এদিন প্রথম জাতীয় পতাকার দেখা মেলে সেখানে। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক এই প্রসঙ্গে জানান, ‘সংসদে যে বিলের সংশোধন হয়েছে সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে সব সরকারি দফতরেই জাতীয় পতাকা উড়বে। আর সেই নির্দেশই পালন করা হচ্ছে। প্রসঙ্গত, এতদিন জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা ভারতের জাতীয় পতাকার সমমর্যাদা পেত। কিন্তু ৩৭০ ধারা রদ হয়ে যাওয়ায় সেই অধিকারও হারিয়ে ফেলেছে উপত্যকা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here