kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: পরমাণু ব্যবহার প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং যা বললেন, তাতে একপ্রকার ভয়ে সিঁটিয়ে গেল পাকিস্তান। তিনি জানালেন, পরমাণু নীতি অনুযায়ী ‘প্রথম ব্যবহার’ ভারতের হবে না, তবে ভবিষ্যতে পরিস্থিতি কী থাকবে তার ওপর সব নির্ভর করছে! পোখরানের মাটিতে দাঁড়িয়ে এভাবেই পাকিস্তানকে প্রচ্ছন্ন হুঁশিয়ারি দিয়ে রাখলেন প্রতিরক্ষামন্ত্রী।

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে পোখরানে গিয়ে তাঁকে শ্রদ্ধা জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সেখানেই তিনি বলেন, ‘আমাদের মূল লক্ষ্য ভারতবর্ষের পরমাণু শক্তির বৃদ্ধি ঘটানো। কিন্তু এখনও আমরা প্রথম ব্যবহার নয় নীতি মেনে চলি। তবে ভবিষ্যতে কী হবে তা নির্ভর করছে পরিস্থিতির ওপর।’ রাজনাথ সিং-এর এই মন্তব্য যে পাকিস্তানকে যথেষ্ট চাপে ফেলেছে তা মানছেন অধিকাংশ রাজনীতিবিদই।

প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর ভারতের সঙ্গে সম্পর্ক আরও খারাপ করেছে পাকিস্তান। বাণিজ্য চুক্তির সঙ্গে বিনোদনের যাবতীয় সম্পর্কও বাতিল করেছে তারা। পাশাপাশি, বারংবার রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনার চেষ্টা করছে ইসলামাবাদ। বিশ্বমঞ্চের কোনও দেশের সমর্থন না পেয়ে ছিন্ন অবস্থা হয়েও নিজের জায়গা থেকে সরছে না ইমরান বাহিনী। এই প্রেক্ষিতে রাজনাথ সিং-এর পরোক্ষ ‘হুমকি’ তাদের মনোবল যে আরও ভেঙে দেবে তা বলাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here