৫ দিন ধরে ‘আগলে’ রেখে নিখোঁজ রবীন্দ্রনাথকে সশরীরে ফিরিয়ে দিল সমুদ্র

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: কথায় বলে সমুদ্র কাউকে কেড়ে নেওয়া না, যা নেয় তা আবার ফিরিয়ে দেয়। ঠিক এই কথারই সাক্ষী হয়ে রইল গোটা বাংলার উপকূলের বাসিন্দারা। একবারে সিনেমার কায়দায় জীবন যুদ্ধে জয়ী হয়ে ফিরেলেন রবীন্দ্রনাথ দাস। পেশায় মৎসজীবী এই যুবক গত পাঁচদিন আগে মাঝ সমুদ্রে তলিয়ে যান তিনি। বুধবার তাকেই উদ্ধার করে আনল উদ্ধারকারীর দল। এদিন বেলা ১১টা নাগাদ অভিযানকারী দল বেরোয় নিখোঁজ মৎসজীবীদের উদ্ধার কার্যে তখনই তাঁরা সন্ধান পায় রবীন্দ্রনাথের। সূত্রের খবর, রবীন্দ্রনাথ সহ আরও ছ’জনকে উদ্ধার করেন তাঁরা।

গত ৬ জুলাই নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে মাঝ সমুদ্রে চলে যায় মৎসজীবীদের একটি ট্রলার। ট্রলারে চেপে ১৫জনের একটি মৎসজীবী দল ঝড়ের মুখে পড়ে উল্টে যায় বাংলাদেশ সীমান্তে। সেখান থেকেই উদ্ধার করে আনা হয় রবীন্দ্রনাথকে। টানা পাঁচদিন জল খাবার লাইফ জ্যাকেট ছাড়া কিভাবে ভেসে ছিলেন রবীন্দ্রনাথ এই এবিষয়টি তাজ্জব করে দিয়েছে উদ্ধারকারী দলকে। মৎস্যজীবী সংগঠনের সম্পাদক বিজন মাইতির জানান, ১৫ এপ্রিল ১৪ জুন পর্যন্ত ২ মাস সমুদ্রে মাছ ধরার উপরে থাকে নিষেধাজ্ঞা। ওই সময় মৎস্যজীবীদের দেওয়া হয় প্রশিক্ষণ। যদিও তাঁকে সশরীরে ফিরতে দেখে খুশি উদ্ধারকারী দল ও রবীন্দ্রনাথের পরিবার। উদ্ধারকারী দলের তরফে জানানো হয়, রবীন্দ্রনাথকে হাসপাতালে ভর্তি করার পর তিনি এখন সুস্থ আছেন।

ইংলিশ চ্যানেলজয়ী সাঁতারু বুলা চৌধুরীর কথায়, এটা মিরাকল। উত্তাল সমু্দ্রে সাঁতারের সময় আমাদের পাশে থাকে জাহাজ। খাবারও দেওয়া হয়। কিন্তু খাবার, জল ছাড়া এটা অসম্ভব। মনের অসম্ভব জোর না থাকলে হয় না। স্যালুট করছি। ঈশ্বরের অসীম কৃপা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here