kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বাংলার বাইরে আম ভারতীয়র কাছে বাঙালি মানে কী, সেই নিয়ে একাধিক ভিডিও সোশ্যাল মিডিয়ায় চোখ রাখলেই বোঝা যায়। বাঙালি নামের সঙ্গে শিল্প, সাহিত্য, সংস্কৃতি ইত্যাদি প্রতিশব্দই জুড়ে দিতেন আর পাঁচটা রাজ্যের জনতা। কিন্তু এই সবের মধ্যে কোথাও যেন হারিয়ে যাচ্ছিল বাঙালির বিজ্ঞানমনস্কতার পরিচয়খানি। আচার্য প্রচুল্লচন্দ্র রায়, আচার্য জগদীশচন্দ্র বসু বা সত্যেন্দ্রনাথ বসুর মতো বিশ্ববরেণ্য বিজ্ঞানীরাও যে বাংলার সন্তান, সেটা যেন ভুলতে বসেছিল ভারতবাসী।

কিন্তু ২০১৯ সালের শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার প্রাপকদের মধ্যে বাংলারই জয়গান। এবার মোট ১২ জন বিজ্ঞানী পাচ্ছেন এই অনন্য সম্মান, আর এদের মধ্যে পাঁচজনই বাঙালি। যে সকল বাঙালি বিজ্ঞানী এবার এই পুরস্কার পাচ্ছেন তাঁরা হলেন সৌমেন বসাক (বায়োলজিক্যাল সায়েন্স), তাপসকুমার মাজি (কেমিক্যাল সায়েন্স), সুবিমল ঘোষ (অ্যাটমোস্ফেরিক সায়েন্স), শঙ্কর ঘোষ ও অনিন্দ্য সিনহা (দুজনেই ফিজিক্যাল সায়েন্স)।

এছাড়াও আর যারা যারা এই সম্মান পেতে চলেছেন তাঁরা হলেন কল্যাণ সাইকৃষ্ণন (বায়োলজিক্যাল সায়েন্স), রাঘবন বি সুরোজ (কেমিক্যাল সায়েন্স), মানিক ভার্মা (ইঞ্জিনিয়ারিং সায়েন্স), দিশান্ত ময়ূরভাই পাঞ্চোলি ও নীনা গুপ্তা (ম্যাথামেটিক্যাল সায়েন্স), ধীরাজ কুমার ও মহম্মদ জাভেদ আলি (মেডিক্যাল সায়েন্স)।

উল্লেখ্য, প্রতিবছর বিজ্ঞান ও প্রযুক্তিতে গুরুত্বপূর্ণ গবেষণার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কার দেওয়া হয়। এবছর সাতটি বিভাগে মোট ১২ জন এই পুরস্কার পাচ্ছেন। এই পুরস্কারের আর্থিক মূল্য ৫ লক্ষ টাকা।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here