Home Latest News বেআইনি কয়লাখনিতে ৫ দিন ধরে আটকে ৩ জন, অবশেষে উদ্ধারে এল এনডিআরএফ

বেআইনি কয়লাখনিতে ৫ দিন ধরে আটকে ৩ জন, অবশেষে উদ্ধারে এল এনডিআরএফ

0
বেআইনি কয়লাখনিতে ৫ দিন ধরে আটকে ৩ জন, অবশেষে উদ্ধারে এল এনডিআরএফ
Parul

নিজস্ব প্রতিবেদক, আসানসোল: আসানসোলের বেআইনি কয়লা খনিতে আটকে যাওয়া শ্রমিকদের উদ্ধার করতে নজিরবিহীন সিদ্ধান্ত নিল প্রশাসন। এই প্রথম বেআইনি খনিতে শ্রমিক উদ্ধারে নেমেছে এনডিআরএফ টিম ( জাতীয় বিপর্যয় মোকাবিলা দল)। বৃহস্পতিবার সকালে ৩০ সদস্যের এই দল আসানসোলের আলডিহি খনিতে এসে পৌঁছায়।

রবিবার গভীর রাতে বেআইনি এই খনিতে চার যুবক কয়লা চুরি করতে নামে। মিথেন ও কার্বন মনোক্সাইড পূর্ণ খনিতে আটকে পড়ে ৪ যুবক। তার মধ্যে ১ জন যুবক কোনক্রমে বেরিয়ে এলেও আটকে পড়ে ৩ জন। জানা গিয়েছে এই ৩ জন সন্তোষ মারান্ডি, কালিচরণ কিস্কু ও বিনয় মূর্মূ আকনবাগান এলাকার বাসিন্দা। ৫ দিন ধরে আটকে রয়েছে এই যুবকেরা।

এনআরডিএফ টিম আসার আগেও আটকে পড়া ৩ জনকে উদ্ধারের চেষ্টা করেছিল মাইন রেসকিউ টিম। উদ্ধার কাজে প্রধান বাধা ছিল গ্যাস নির্গমন। খনিতে মিথেন ও কার্বন মনোক্সাইড গ্যাস এত বেশি পরিমাণে রয়েছে যে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ সম্ভব হচ্ছিল না। এদিকে, ধ্বস প্রবণ খনি বলে বোরিং মেশিন দিয়েও গর্ত বড় করা সম্ভব হয়ে উঠছিল না।

অবশেষে জাতীয় বিপর্যয় মোকাবিলা দল এসে ৫ দিনের মাথায় উদ্ধার কাজে নেমেছে। জেসিবি দিয়ে খনির মুখ বড় করা হয়েছে। যুদ্ধকালীন পরিস্থিতিতে চলছে উদ্ধার কাজ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here