Home Featured আমেরিকার উপকূলবর্তী অঞ্চলে ভয়াবহ বন্যার আশ‌ঙ্কা, জানাল নাসা

আমেরিকার উপকূলবর্তী অঞ্চলে ভয়াবহ বন্যার আশ‌ঙ্কা, জানাল নাসা

0
আমেরিকার উপকূলবর্তী অঞ্চলে ভয়াবহ বন্যার আশ‌ঙ্কা, জানাল নাসা
Parul

মহানগর ডেস্ক: আমেরিকার উপকূলবর্তী অঞ্চলে দেখা যেতে পারে ভয়াবহ বন্যা, এমনটাই আশ‌ঙ্কা করছেন নাসা বিজ্ঞানীরা। চাঁদের প্রদক্ষিণ বিবরণীতে কিছুটা বদল এই আশ‌ঙ্কার কারণ বলে মনে করছেন বিজ্ঞানীরা। অনুমান ২০৩০ এর মাঝামাঝি সময়ে দেখা যেতে পারে এই বন্যা। চন্দ্রের প্রদক্ষিণ চক্রের এই বদল সমুদ্রে জলস্তর বাড়িয়ে দিতে পারে এমনটাই আশঙ্কা করছে গবেষকদের একাংশ। 

     অনবরত চাঁদের নিজের কক্ষপথে কম্পন প্রথম লক্ষ করা হয়েছিল, ১৮ র দশকে। এই অবস্থা স্বাভাবিক হতে সময় লেগেছিল ১৮ বছর এবং আরও ৬ মাস। আমরা সকলেই জানি চাঁদের মার্ধ্যাকর্ষণ শক্তি, পৃথিবীর জলস্তরকে নিয়ন্ত্রন করে। এবং এই চাঁদ‌ই পৃথিবীর সমস্তরকম জলচ্ছাসের জন্যেও দায়ী। তাই চাদের এই আচরণ বদল চিন্তায় ফেলেছে অনেকজন কেই। 

     গবেষকদের অনুমান এই বন্যার কারণ দুটি হতে পারে। প্রথমটি চাঁদের আচরণ বদল এবং দ্বিতীয়, আবহাওয়ার পরিবর্তন।

নাসা টিম লিডার্সদের একজনের মত, ‘আবহাওয়ার এর বদল নিঃসন্দেহে পৃথিবীর বিভিন্ন জায়গায় জলস্তরের উচ্চতা ইতিমধ্যেই অনেকটা বাড়িয়ে দিয়েছে।’ তিনি আরও বলেন, ‘ চাঁদের এই বদল সমুদ্রের তলার জলস্তরকে বাড়িয়ে দেবে বলেই এই বন্যার সৃষ্টি হতে পারে। এই বন্যা সম্ভবত ২০৩০-২০৪০ এর মধ্যেই হবে।’

    গবেষকদের ধারণা, আমেরিকার উপকূলের প্রায় ৮৯ গজ পর্যন্ত জলস্তর বেড়ে যেতে পারে। শুধুমাত্র আমেরিকা নয় সারাবিশ্বে জলস্তর বেড়ে যাবে বলেই আশঙ্কা। আলাস্কা প্রদেশের বিভিন্ন উপকূলবর্তী অঞ্চলে এই আশ‌ঙ্কা কম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here