মহানগর ওয়েবডেস্ক: যত দিন যাচ্ছে ততই যেন নিত্যনতুন রোগের সন্ধান মিলেছে। সম্প্রতি আমেরিকার ফ্লোরিডায় এক ব্যক্তির সন্ধান ডাক্তাররা পেয়েছেন যার মস্তিষ্ক ক্রমেই ক্ষয়ে যাচ্ছে। আর ওই ব্যক্তির মস্তিস্ক ধীরে ধীরে খেয়ে ফেলেছে এককোষী অ্যামিবা। যে অ্যামিবার জন্য এই রোগ তার বিজ্ঞানসম্মত নাম নাইগ্লেরিয়া ফউলেরই। এই এককোষী প্রাণীর জন্য মস্তিষ্কে প্রাইমারি অ্যামেবিক মেনিনগোএনকেফালিটিস হয়। তার ফলেই ধীরে ধীরে ক্ষয়ে যায় মস্তিস্ক।

মার্কিন স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে, সাধারণত উষ্ণ জলে যেমন খাল, নদী, পুকুরের জলে এই এককোষী প্রাণী থাকে। সাধারণত নাক দিয়ে এই অ্যামিবা দেহে প্রবেশ করে মস্তিষ্কে চলে যায়। দ্রুত ও যথা সময়ে চিকিৎসা না হলে আক্রান্তের মৃত্যু অনিবার্য।

এর উপসর্গগুলো হল মাথার যন্ত্রনা, জ্বর, মাথা ঘোরা, বমি, অসংলগ্নতা, ঘাড়ে ব্যাথা, হ্যালুসিনেশন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন টানা অনেকদিন গরম পড়লে এই অ্যামিবার জন্ম হয়। সাধারণত জুন, জুলাই আর আগস্ট মাসেই এই অ্যামিবার বাড়বাড়ন্ত দেখা যায়। যদিও এই অ্যামিবার দ্বারা আক্রান্ত হওয়ার ঘটনা খুবই বিরল। ১৯৬২ সাল থেকে এখনও পর্যন্ত ৩৭ জন এই এককোষী প্রাণী দ্বারা আক্রান্ত হয়েছেন ফ্লোরিডায়।

যদিও ইতিমধ্যেই মার্কিন স্বাস্থ্য বিভাগের তরফ থেকে জনসাধারণকে উষ্ণ জল যেমন পুকুর বা নদীতে স্নান করতে বারণ করা হয়েছে। এছাড়া পাওয়ার প্ল্যান্টের কাছাকাছি কোনও জলের উৎসতেও স্নান করা থেকে বিরত থাকতে বলা হয়েছে। যদি জলে নামতেই হয়, তাহলে নাক যেকোনো উপায়ে বন্ধ রাখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here