আজ হোক বা কাল, ভারত পাক অধিকৃত কাশ্মীরে দখল নেবেই! সদর্পে ঘোষণা বিদেশমন্ত্রীর

0
913
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বিদেশমন্ত্রী হওয়ার পর প্রথমবার পাক অধিকৃত কাশ্মীর থেকে বড় ঘোষণা করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর ঘোষণা, পাক কাশ্মীর ভারতেরই অংশ ছিল। এখনও আছে। আর ভারত একদিন সেই কাশ্মীরে দখল নেবেই। এদিন এক সাংবাদিক বৈঠক করে এমনটাই জানান বিদেশমন্ত্রী। পাক অধিকৃত কাশ্মীরে দখল নেওয়ার স্বপ্ন একদিন সত্যি হবেই বলে জানিয়ে দেন তিনি।

এদিনের সাংবাদিক বৈঠকে জয়শঙ্কর বলেন, আজ হোক বা কাল। ভারত নিজেদের অংশ পাক অধিকৃত কাশ্মীরে দখল নেবেই। পাকিস্তানের উদ্দেশে তোপ দেগে তিনি আরও বলেন, ওদের মতো প্রতিবেশী দেশ থাকা চ্যালেঞ্জের থেকে কিছু কম নয়। কিন্তু সীমান্তে সন্ত্রাসবাদ খতম করাই আমাদের প্রধান লক্ষ্য। যতদিন না সীমান্তের সন্ত্রাস খতম হচ্ছে ততদিন ভারতের জন্য এই চ্যালেঞ্জ বহাল থাকবে। জম্মু কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম যাই বলুক না কেন নয়াদিল্লি যে তাতে বিশেষ মাথা ঘামাচ্ছে না তাও এদিন স্পষ্ট হয়ে যায় জয়শঙ্করের কথায়। তিনি সাফ জানান, কে কী বলছে তা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। নিজেদের অভ্যন্তরীণ বিষয়ে ভারতের অবস্থান রয়েছে এবং থাকবে। ১৯৭২ সাল থেকে আমাদের যা অবস্থান ছিল সেটাই বহাল থাকছে। কারণ এই ইস্যু একান্ত ভারতের অভ্যন্তরীণ।

আন্তর্জাতিক মঞ্চে পাকিস্তান ভারতের বিরুদ্ধে মানবাধিকার হননের অভিযোগ এনেছে। এই অভিযোগের পাল্টা দিয়ে সেদেশের সিন্ধু প্রদেশে শিখ নাবালিকা অপহরণের প্রসঙ্গ তোলেন জয়শঙ্কর। যাতে স্পষ্ট পাকিস্তানকে এবার থেকে পাকিস্তানের ভাষাতেই জবাব দেবে নয়া দিল্লি। আগামী মাসে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই তাঁর সঙ্গে সাক্ষাৎ হবে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের। সেখানে কি কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে? উত্তরে বিদেশমন্ত্রী বলেন, এখন দু’দেশের সম্পর্কের দেখুন, সেটাই আপনাকে উত্তর দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here