Home Featured তিন দিনের রাশিয়া সফরে জয়শঙ্কর, কথা হবে তালিবান প্রসঙ্গেও

তিন দিনের রাশিয়া সফরে জয়শঙ্কর, কথা হবে তালিবান প্রসঙ্গেও

0
তিন দিনের রাশিয়া সফরে জয়শঙ্কর, কথা হবে তালিবান প্রসঙ্গেও
Parul

মহানগর ডেস্ক: ইরানের সাথে দ্বিপাক্ষিক আলোচনা সেরে তিন দিনের জন্য রাশিয়ায় এসে পৌঁছলেন কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর। ৭ জুলাই তিনি রাশিয়ার মাটিতে পা রাখেন। বিদেশ মন্ত্রক সূত্রে খবর তিন দিন অর্থাৎ ৯ জুলাই অবধি তিনি রাশিয়ায় থাকবেন। এই সময় তাঁর রুশ সতীর্থ সার্গেই লোভরভ এর সঙ্গে বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যুতে বৈঠক করবেন। ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে দুই দেশের বিদেশ মন্ত্রীর মধ্যে একসাথে করোনা মোকাবিলার পাশাপাশি পারস্পরিক সম্পর্ক আরো মজবুত করার ব্যাপারে আলোচনা হবে।

তবে তার বাইরেও এই সফরকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা। তার কারণ যেই সময়ে এই বৈঠক হচ্ছে তা অনেকটাই গুরুত্বপূর্ণ। সম্প্রতি আফগানিস্তান থেকে সম্পূর্ণ রূপে সেনা সরানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা আর তার ফলে মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি সমগ্র দেশটিই তালিবানের কবলে পড়ে যেতে পারে। আর এই কারণে পার্শ্ববর্তী অঞ্চলে তৈরি হওয়া অচলাবস্থা ও তার ফলে জন্ম নেওয়া নানা সুজোগ ও আশঙ্কা নিয়ে হিসেব নিকেশ শুরু করেছে নানা পক্ষ।

ইতিমধ্যে আফগানিস্তানের সীমান্তে সেনা মজুদ করা শুরু করেছে রাশিয়ান বাহিনী। এককালে তাদের কব্জা থেকে হারানো দেশ কি আবার পুনরুদ্ধারের চেষ্টায় তারা! তা নিয়ে উঠছে প্রশ্ন। ভারতেরও তালিবান নিয়ে দুশ্চিন্তা কম নয়। আমেরিকার অনুপস্থিতিতে কাশ্মীর ইস্যুতে তালিবানের সাথে নতুন করে যোগ সাজশ করতে পারে পাকিস্তান। এছাড়াও আফগানিস্তানে ভারতের বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রজেক্ট আটকে আছে। তালিবানি আগ্রাসনে আফগানিস্তানে ফেঁসে যেতে পারেন বেশ কিছু ভারতীয় নাগরিকও। স্বভাবতই আফগানিস্তানে রাশিয়ার পরবর্তী পদক্ষেপে আগ্রহ দেখাচ্ছে ভারত।অবশ্য এর আগেই সম্ভাব্য তালিবানি জয়ের কথা মাথায় রেখে তালিবানের প্রতিনিধিদের সঙ্গেও কথাবার্তা শুরু করেছে বিদেশ মন্ত্রক। পাকিস্তান আর তালিবানের ঘনিষ্ঠতা আটকাতে চায় তারা। তাই জয়শঙ্কর ও লোভরভ এর আলোচনায় আফগানিস্তান ও তালিবান যে অন্যতম প্রধান আলোচ্য বিষয় হবে তা স্পষ্ট।

সম্প্রতি ইরান সফরে গিয়েও গুরুত্বপূর্ণ চা বাহার বন্দর নিয়ে আলোচনার পাশাপাশি তালিবান প্রসঙ্গেও দীর্ঘক্ষণ কথা বলেন বিদেশ মন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here