আজব নিয়মে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড! অবাক গোটা ক্রিকেট বিশ্বও

0
81

মহানগর ওয়েবডেস্ক: বিশ্বকাপের ইতিহাসে সর্বকালের সেরা ফাইনাল যে কাল গোটা বিশ্ব দেখে নিয়েচ্ছে, তা আর আলাদা ভাবে বলার দরকার নেই। রানের ভিত্তিতে দুই দলকে আলাদা না করা গেলেও আইসিসির অদ্ভুত নিয়মে শেষ হাসি হাসল আয়োজক দেশ ইংল্যান্ড। আর এই নিয়ম নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

রবিবার লর্ডসে ফাইনাল ম্যাচে প্রথমে ব্যাট করে আট উইকেট হারিয়ে ২৪১ রান করে নিউজিল্যান্ড। জবাবে রান তাড়া করতে নেমে বেন স্টোকসের সৌজন্যে ম্যাচ ড্র করে ইংল্যান্ড। ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানে প্রথমে ব্যাট করে ১৫ রান করে ইংল্যান্ড। পরে একই রান করে নিউজিল্যান্ডও। অর্থাৎ সুপার ওভারও টাই হয়ে যায়। কিন্তু আইসিসির অদ্ভুত নিয়মে চ্যাম্পিয়ন হয়ে যায় আয়োজক দেশ ইংল্যান্ড।

কী সেই নিয়ম? গোটা ম্যাচে বেশি বাউন্ডারি মারার কারণে বিশ্বসেরার খেতাব ওঠে ইংল্যান্ডের মাথায়। ম্যাচে ২৬টি বাউন্ডারি মারে থ্রি লায়ন্সরা। অন্যদিকে, নিউজিল্যান্ড মারে ১৭টি বাউন্ডারি। এই অদ্ভুত নিয়মেই চ্যাম্পিয়ন হয়ে যায় আয়োজক দেশ।

এইবারই প্রথম বিশ্বকাপের ফাইনাল সুপার ওভার পর্যন্ত গড়াল। আবার সুপার ওভারও টাই হল। ফলে এই অদ্ভুত নিয়মের কথা জানাই ছিল না সিংহভাগ ক্রিকেট প্রেমীর। ফলে এই কিম্ভূতকিমাকার নিয়মের প্রয়োগ দেখেও হতবাক তাঁরা। স্বাভাবিকই তাই। দুই দল যারা কোনওভাবেই একে অপরকে এক ইঞ্চি জমি ছাড়তে রাজি নয়, তাঁদের পার্থক্য গড়ে দেবে বাউন্ডারির সংখ্যা! তাও আবার বিশ্বকাপের ফাইনাল ম্যাচে। ভাবা যায়!

সাধারণ দর্শকদের মতোই হতবাগ প্রাক্তন ক্রিকেটাররাও। অবাক মহম্মদ কাইফ, রোহিত শর্মা, গৌতম গম্ভীর, ব্রেট লি, ডিন জোনসের মতো প্রাক্তনীরা। সরাসরি আইসিসির সমালোচনা না করলেও, ঘুরিয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে একহাত নিয়েছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here