national news

Highlights

  • মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরর সঙ্গে নৈশভোজের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং
  • শারীরিক অসুস্থতার কারণেই নৈশভোজে উপস্থিত থাকতে পারবেন না তিনি
  • অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না গুলাম নবি আজাদক ও অধীর রঞ্জন চৌধুরীও

মহানগর ওয়েবডেস্ক: কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী, গুলাম নবি আজাদের পর এবার প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরর সঙ্গে নৈশভোজের আমন্ত্রণে উপস্থিত থাকবেন না বলে জানিয়ে দিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন শারীরিক অসুস্থতার কারণেই নৈশভোজে উপস্থিত থাকতে পারবেন না তিনি। আগামিকাল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সেই নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে। সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে গুলাম নবি আজাদক ও অধীর রঞ্জন চৌধুরীকেও। তবে অধীর রঞ্জন চৌধুরী সেই নৈশভোজে যাবেন না বলে আগেই জানিয়েছেন।

এরপর আমন্ত্রণে উপস্থিত না থাকার কথা জানান কংগ্রেসের রাজ্যসভার সাংসদ গুলাম নবি আজাদ। এবার প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংও জানিয়ে দিলেন অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না তিনি। সূত্রের খবর, কংগ্রেস সভাপতি সনিয়া গান্ধীকে এই নৈশভোজের অনুষ্ঠান থেকে এড়িয়ে যাওয়ায় কেন্দ্রের ওপর ক্ষুব্ধ কংগ্রেস নেতারা। সেজন্যই একে একে নিজেদের আমন্ত্রণ বাতিল করছেন তারা। তবে প্রথমে নৈশভোজে উপস্থিত থাকার কথা জানিয়েছিলেন গুলাম নবি আজাদ ও সর্দারজি মনমোহন সিং। তবে পরে তা বাতিল করে দেয় তারা।

তবে এক্ষেত্রে উঠে আসছে পুরোনো প্রসঙ্গও। ইউপিএ সরকার ক্ষমতায় থাকাকালীন ভারতে এসেছিলেন দুজন মার্কিন প্রেসিডেন্ট। সেসময় তত্কালীন বিজেপি সভাপতিকে আমন্ত্রণ জানানো হয়নি। অনেকের মতে, সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি হচ্ছে এখন। ইউপিএ জমানায় মনমোহন সিং যখন প্রধানমন্ত্রী ছিলেন তখন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এসেছিলেন ভারত সফরে। সেসময় অবশ্য বিরোধী দলনেতাদের সঙ্গে আলাদা করে আলাপচারিতা সেরেছিলেন বারাক ওবামা।

এদিকে ট্রাম্পের ভারত সফরের সমালোচনায় প্রথম থেকেই সরব হয়েছে কংগ্রেস নেতারা। ভারতে ট্রাম্প বাজার ধরতে আসছে বলে কটাক্ষ করেছিলেন একাধিক কংগ্রেস নেতা। ট্রাম্পের সফরে ভারতের কোনও লাভ হবে না বলেও দাবি করেছিলেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here