kolkata news
Highlights

  • অভিনব কায়দায় খাঁচাবন্দি হল একটি পূর্ণবয়স্ক মাদি লেপার্ড
  •  সোমবার সকালে আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ব্লকের তুলসিপাড়া চা বাগানের ২ ও ৩ নম্বর সেকশনের মাঝামাঝি এলাকায় বনদফতরের পাতা খাঁচায় বন্দি হয় ওই লেপার্ডটি
  • লেপার্ডটিকে খাঁচাবন্দি করতে বনদফতর টোপ হিসেবে ছোটো লেপার্ডের পুতুল ব‍্যবহার করে


নিজস্ব প্রতিনিধি, আলিপুদুয়ার:
অভিনব কায়দায় খাঁচাবন্দি হল একটি পূর্ণবয়স্ক মাদি লেপার্ড। সোমবার সকালে আলিপুরদুয়ার জেলার মাদারিহাট ব্লকের তুলসিপাড়া চা বাগানের ২ ও ৩ নম্বর সেকশনের মাঝামাঝি এলাকায় বনদফতরের পাতা খাঁচায় বন্দি হয় ওই লেপার্ডটি। জানা গেছে, গত ১৪ ফেব্রুয়ারি তুলসিপাড়া চা বাগানের ৩ নম্বর সেকশন থেকে খাঁচাবন্দি হয় একটি বছর ২-এর শাবক লেপার্ড। ওই ঘটনার পর থেকেই বনদফতর মা লেপার্ডের খোঁজ শুরু করে। কারণ, শাবক লেপার্ড খাঁচাবন্দি হলেও তখনও তার মা লেপার্ড বাগানে ঘোরাঘুরি করছে। তাই মা লেপার্ডটিকে খাঁচাবন্দি করতে বনদফতর অভিনব কায়দা অবলম্বন করে।

সাধারণত লেপার্ড খাঁচাবন্দি করতে বনদফতর খাঁচায় টোপ হিসেবে ছাগল বা অন্যান্য গবাদি পশুকে ব্যবহার করে। কিন্ত এই ক্ষেত্রে লেপার্ডটিকে খাঁচাবন্দি করতে বনদফতর টোপ হিসেবে ছোটো লেপার্ডের পুতুলকে ব‍্যবহার করার কথা চিন্তা করে। কেন না এইসময় মা লেপার্ড তার বাচ্চা লেপার্ডকে খুঁজতে হন্তদন্ত হয়ে খুঁজবে। বনদফতরের অনুমান অবশেষে সত্য প্রমাণ হল। ওই পরিকল্পনা কাজে লাগতেই খাঁচাবন্দি হয়ে পড়ল মা লেপার্ড।

সোমবার সকালে বাগানে কাজে যোগ দিতে গিয়ে শ্রমিকরা লক্ষ‍্য করেন খাঁচাবন্দি হয়ে আছে একটি লেপার্ড। ঘটনা জানাজানি হতেই চাঞ্চল্য ছড়ায় তুলসিপাড়া চা বাগান এলাকায়। খবর দেওয়া হয় বনদফতরের লঙ্কাপাড়া রেঞ্জে। ঘটনাস্থলে এসে বনদফতরের কর্মীরা এসে খাঁচাবন্দি লেপার্ডটিকে উদ্ধার করে দক্ষিণ খয়েরবাড়িতে নিয়ে যান। তুলসিপাড়া চা বাগান এলাকা থেকে মা লেপার্ড খাঁচাবন্দি হওয়ার ঘটনায় স্বস্তির নিঃশ্বাস ফেলল বনদফতর। কিছুটা হলেও চিন্তামুক্ত হলেন তুলসিপাড়া চা বাগান এলাকার বাসিন্দারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here