মহানগর ডেস্ক: একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে পুরুষদের তুলনায় কোনও অংশেই যে পিছিয়ে নেই মহিলার, তা আরও একবার প্রমাণিত। গত তেইশ বছর ধরে মহিলাদের জন্য বন্ধ ছিল ভারতীয় নৌসেনার দরজা। অবশেষে অচলায়তন ভেঙে মহিলাদের জন্য বন্ধ দরজা খুলে দিল ভারতীয় নৌসেনা। যুদ্ধজাহাজে চার মহিলা আধিকারিককে  নিয়োগ করল ভারতীয় নৌবাহিনী।

এর আগে ১৯৯৮ সালে ভারতীয় যুদ্ধজাহাজে মহিলা অফিসারদের নিয়োগ শুরু করে নৌসেনা।  তবে বেশকিছু সমস্যার কারণে নিয়োগ বন্ধ করে দেয় নৌসেনা। দীর্ঘ তেইশ বছর পর আন্তর্জাতিক মহিলা দিবসের দিনে চার মহিলা অফিসারকে যুদ্ধজাহাজে নিয়োগ করল নৌসেনা। সোমবার নৌসেনার মুখপাত্র বলেন, যে চারজনকে নিয়োগ করা হয়েছে তাঁদের মধ্যে দুজনকে যুদ্ধজাহাজ আইএনএস বিক্রমাদিত্য এবং ওপর দুজনকে আইএনএস শক্তিতে নিয়োগ করা হয়েছে।

আইএনএস শক্তিতে যে দুজনকে নিয়োগ করা হয়েছে তাঁদের তাঁদের মধ্যে একজন পেশায় চিকিৎসক। তিনি বলেন, ‘ভারতীয় নৌবাহিনী আমাকে ডাক্তার এবং সৈনিক, উভয় পেশায় কাজ করার সুযোগ করে দিয়েছে। পুরুষদের সঙ্গে এবার আমিও কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করব।

তবে চার মহিলা আধিকারিক নিয়োগের পাশাপাশি এদিন নৌসেনার তরফে জানানো হয় যে মহিলাদের থাকার জন্য পৃথক কেবিন এবং শৌচাগার নির্মাণের কাজও ইতিমধ্যেই শুরু হয়েছে।  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here