ডেস্ক: ভয়ঙ্কর বিস্ফোরণে কেঁপে উঠল কেরলের কোচি জাহাজ বন্দর। এই ভয়াবহ বিস্ফোরণে এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। শেষ পাওয়া খবরে আহতের সংখ্যা বেড়ে হয়েছে ১১।

শিপ ইয়ার্ড সূত্রে খবর, মঙ্গলবার সকালে বন্দরে মেরামতির কাজ চলছিল সাগর ভূষণ নামে একটি জাহাজে। ঠিক তখনই বিরাট শব্দে বিস্ফোরণ ঘটে ওএনজিসির জাহাজটিতে। কোচি শিপ ইয়ার্ডে রক্ষাণাবেক্ষণের জন্য রাখা ছিল ওএনজিসির ওই জাহাজ। ঠিক কী কারণে ওই বিস্ফোরণ ঘটে তা এখনও পর্যন্ত স্পষ্ট হয়নি। বিস্ফোরণে আহতদের নিকটবর্তী হাসপাতালে স্থানান্তরিত করা হয়। আহতদের মধ্যে ৪ জনের অবস্থা সংকটজনক। ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে উদ্ধারকারী দল।

মৃত ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই ওই জাহাজের শ্রমিক বলে জানা গিয়েছে। মৃতদের মধ্যে এখনও পর্যন্ত দু’জনকে চিহ্নিত করা সম্ভব হয়েছে। তাঁদের নাম রামশাদ ও গভিন। রামশাদ কোচির ভিপিন এলাকার বাসিন্দা ছিলেন। আর গভিন ছিলেন কেরালার পথনমথিট্ট জেলার এলাকার বাসিন্দা। বিস্ফোরণের কারণ নিয়ে ধোঁয়াশা থাকলেও মনে করা হচ্ছে জাহাজের ত্রুটিজনিত কারণেই এই বিস্ফোরণটি ঘটে।

উল্লেখ্য, কোচি শিপইয়ার্ড দেশের সবথেকে বড় শিপইয়ার্ড বলে পরিচিত। প্রতিরক্ষা ক্ষেত্রে বিভিন্ন জাহাজ ও ডুবোজাহাজও এখানেই নির্মিত হয়। জাহাজ নির্মান ছাড়াও রক্ষণাবেক্ষণেরও কাজ হয় এই বন্দরে। ভারতীয় নৌসেনার প্রাচীনতম এয়ারক্র্যাফট ক্যারিয়ার ‘আইএনএস বিক্রান্ত’ও এই বন্দরেই নির্মাণ করা হয়েছিল।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here