ডেস্ক: দেশের পর এবার বিদেশে। রাফালে যুদ্ধবিমান চুক্তি নিয়ে একবার ফের চাপের মুখে মোদী সরকার। রাফালে নিয়ে নাগাড়ে প্রধানমন্ত্রীকে ‘দুর্নীতিগ্রস্থ’ বলে তুলোধোনা করে এসেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এবার এই চুক্তিতে দুর্নীতি হয়েছে অভিযোগ তুলে মামলা দায়ের করল ফ্রান্সের ‘শেরপা’ নামের এক স্বেচ্ছাসেবী সংগঠন।

নিজের ক্ষমতার অপব্যবহার করে ঘনিষ্ঠদের অতিরিক্ত সুবিধা পাইয়ে দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র; রাহুল গান্ধীর সুরেই একইভাবে ফ্রান্সে দায়ের করা হয়েছে ওই মামলা। এই নতুন মামলার ফলে ফের একবার চাপের মুখে পড়েছে মোদী সরকার। ওই স্বেচ্ছাসেবী সংস্থার দাবি, রাফালে চুক্তির সময় আর্থিক দুর্নীতি হয়েছে। মনে করা হচ্ছে, শিগগিরি এই চুক্তি নিয়ে তদন্তের নির্দেশ দেবে সে দেশের সরকার। তাদের আরও দাবি, স্টিং অপারেশনের মাধ্যমে দুর্নীতির স্পষ্ট প্রমাণ সহ তথ্য উঠে এসেছে তাদের হাতে। ফ্রান্সের সংবাদমাধ্যমে একটি বিবৃতি দিয়ে তাদের দায়ের করা অভিযোগের কথা জানিয়েছে এই স্বেচ্ছাসেবী সংগঠন ‘শেরপা’।

অন্যদিকে, গতকালই রাফালে চুক্তি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপর আক্রমণ শানান কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। মোদীকে ‘মোগ্যাম্বো’-র সঙ্গে তুলনা করে তিনি বলেন, মাকড়সার জাল তৈরি করেছিলেন প্রধানমন্ত্রী। নতুন করে ফ্রান্সেও এই মামলা দায়ের হওয়ার ফলে মোদী সরকারের উপর চাপ যে আরও বাড়তে চলেছে তা একপ্রকার নিশ্চিত। উল্লেখ্য, সুপ্রিম কোর্টে বিরোধীদের দায়ের করা মামলার জবাবদিহি করতে গিয়ে ইতিমধ্যেই নাজেহাল হতে হচ্ছে কেন্দ্রকে। এবার এই নতুন মামলার জল কতদূর গড়ায়, সেটাই হবে দেখার বিষয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here