ডেস্ক: এক রাফায়েল চুক্তি নিয়ে বিরোধীদল কংগ্রেসে তোপের মুখে বারে বারেই পড়তে হয় কেন্দ্রীয় সরকারকে। এরই মাঝে আরও ৩৬ টি নতুন রাফায়েল বিমান কেনার ব্যাপারে সম্ভাবনা তৈরি হল ফ্রান্সের থেকে। সম্প্রতি ভারতে এসেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্র। তাঁর এই ভারত সফরে ভারতকে আরও ৩৬ টি নতুন রাফায়েল বিমান বিক্রি করতে চান তিনি।

ভারতে এসে মোদীর সঙ্গে বৈঠকের পর ম্যাঁক্র জানান, রাফায়েল নিয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আমরা চাই বিষয়টি আরও এগোক। এই চুক্তি একটি দীর্ঘ মেয়াদি চুক্তি। তাতে লাভ দুই দেশেরই।’ সেই সঙ্গে ভারত- ফ্রান্স দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করতে সাময়িক ক্ষেত্রে যুদ্ধবিমান সম্পর্কিত এই চুক্তি একান্ত প্রয়োজন বলে মনে করেন ফ্রান্স প্রেসিডেন্ট। শুধু তাই নয়, দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রয়ের বিবৃতির পর জানা গেছে, ফরাসি প্রেসিডেন্টের এই সফরে যুদ্ধবিমান সহ অন্যান্য চুক্তির বিষয়ে দুই দেশের কথাবার্তা অনেকখানি এগিয়েছে। শুধু তাই নয় এই সফরে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লির সঙ্গে কথা বলেছেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন।

উল্লেখ্য, প্রায় ৫৮ হাজার কোটি টাকা ব্যয়ে ২০১৬ সালে ফ্রান্সের সঙ্গে ৩৬ রাফায়েল যুদ্ধবিমান কেনার চুক্তি হয় ভারতের। বিজেপি সরকারের এই চুক্তিতে দুর্নীতির ছায়া দেখে বিরোধীরা। কংগ্রেসের তরফে বিজেপির দিকে অভিযোগ তুলে বলা হয়, প্রয়োজনের তুলনায় অনেক বেশী টাকা দিয়ে এই চুক্তি করেছে কেন্দ্রীয় সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here