Parul

মহানগর ডেস্ক: বাইরে বের হলে প্রয়োজন নেই মাস্কের। এবার থেকে মাস্ক ছাড়া বাইরের মুক্ত বাতাসে নিঃশ্বাস নেওয়া যাবে। এমনটাই ঘোষণা করলেন ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাটেক্স। শুধু তাই নয়, নির্ধারিত সময়ের ১০ দিন আগেই ফ্রান্স থেকে নাইট কারফিউ তুলে দেওয়া হচ্ছে।

ads

ফ্রান্সের প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার থেকেই বাইরে বের হলে মাস্ক পরার দরকার নেই। এছাড়া ৩০ জুলাই থেকে নাইট কারফিউ থাকার কথা ছিল ফ্রান্স। কিন্তু তা ২০ তারিখ থেকে তুলে নেওয়া হচ্ছে। তিনি বলেছেন, দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। এতটা ফ্রান্স প্রশাসন নিজেও আশা করেনি। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফ্রান্সে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা প্রায় ৩,২০০। গত বছর অগস্টের পর এটাই সর্বনিম্ন। দেশে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পরেই বৈঠক হয়। এই বৈঠক থেকে মাস্ক, নাইট কারফিউয়ের মতো সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনার প্রথম ঢেউয়ে ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়েছিল। ইউরোপের বিভিন্ন দেশের সঙ্গে সঙ্গে ফ্রান্সেও দ্রুত করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ে। তার সঙ্গে মৃত্যু মিছিল শুরু হয়। করোনা নিয়ন্ত্রণে আনতে বিধি নিষেধ জারি করা হয়। কিন্তু দেশে করোনা সংক্রমণ ধীরে ধীরে কমতে শুরু করেছে। তার ফলে একের পর এক বিধি তুলতে শুরু করেছে ফ্রান্স সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here