Home Featured অরুণাচল প্রদেশের গা-ঘেঁষে ছুটবে বুলেট ট্রেন, চীনের সঙ্গে ফের সংঘাতের আশঙ্কা

অরুণাচল প্রদেশের গা-ঘেঁষে ছুটবে বুলেট ট্রেন, চীনের সঙ্গে ফের সংঘাতের আশঙ্কা

0
অরুণাচল প্রদেশের গা-ঘেঁষে ছুটবে বুলেট ট্রেন, চীনের সঙ্গে ফের সংঘাতের আশঙ্কা
Parul

মহানগর ডেস্কঃ তিব্বতে প্রথম বুলেট ট্রেন চালু করল চীন । শুক্রবার তিব্বতের হিমালয় অঞ্চলে সংলগ্ন এলাকায় প্রথম সম্পূর্ণ বিদ্যুতায়িত বুলেট ট্রেন চালু করেছে চীন সরকার। যা প্রাদেশিক রাজধানী লাসা এবং নিংচিকে সংযুক্ত করেছে। শুধু তাই নয়, কৌশলগতভাবে অরুণাচল প্রদেশের সীমান্তের কাছে করা হয়েছে এই নয়া কর্মকাণ্ড।

ঘটনায় বিশিষ্টমহল মনে করছে শি জিন পিং-দের এটা নতুন কোনও পরিকল্পনা। ভারতের সঙ্গে ফের দেখা দিতে পারে বিবাদ। আগামী ১ জুলাই চীনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) শতবার্ষিকী উদযাপনের আগে সিচুয়ান -তিব্বত রেলওয়ের ৪৩৫.৫ কিলোমিটার লাসা-নিংচি রুটের এই ট্রেন চালু করা হবে বলে খবর।

সিচুয়ান- তিব্বত রেলওয়ে কিংহাই-তিব্বত রেলওয়ের পরে তিব্বতে এটি দ্বিতীয় রেলপথ। ভূতাত্ত্বিকভাবে বিশ্বের অন্যতম সক্রিয় অঞ্চল কিংহাই- তিব্বত মালভূমির দক্ষিণ-পূর্ব দিক দিয়ে ছুটবে ট্রেন। নভেম্বর মাসের মধ্যে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কর্মকর্তাদের নতুন রেল প্রকল্প নির্মাণের কাজ শেষ করার নির্দেশ দিয়েছিলেন, যা তিব্বতের সিচুয়ান প্রদেশ এবং নিংচিকে সংযুক্ত করে।

চীনের বক্তব্য, নতুন এই রেল লাইন সীমান্ত স্থিতিশীলতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। চীন অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে, যা ভারত দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে ইতিপূর্বে। ভারত- চীন সীমান্ত বিরোধ ৩ হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) জুড়ে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here