Home Featured করোনার আবহে কুমোরটুলির ১০ ফুটের দুর্গা এবার বিদেশের পথে

করোনার আবহে কুমোরটুলির ১০ ফুটের দুর্গা এবার বিদেশের পথে

0
করোনার আবহে কুমোরটুলির ১০ ফুটের দুর্গা এবার বিদেশের পথে
Parul

মহানগর ডেস্ক: করোনা পরিস্থিতির কারণে গতবছর সবদিক থেকেই কম ছিল দুর্গাপুজোর ধুম। ক্ষতি হয়েছিল মৃৎ শিল্পীদের‌ও। উচ্চতাও কমেছিল বিদেশে পাঠানো দুর্গা মূর্তির। বেশিরভাগ ছিল ৬ থেকে সাড়ে ৬ ফুটের প্রতিমা। কিন্তু এবার সেই করোনা আবহকে খানিকটা আঙ্গুল দেখিয়েই, কুমোরটুলি থেকে ‘সবথেকে বড়’ দুর্গা বাক্সবন্দি হয়ে পাড়ি দিল বিদেশে। র‌ওনা দিল সান ফ্রান্সিসকো-র উদ্দেশ্যে।

পটুয়াপাড়া কুমোরটুলি থেকে বিদেশগামী ‘সবথেকে বড়’ এই দুর্গা লম্বায় প্রতি উচ্চতায় প্রায় ১০ ফুট, চওড়ায় ২০ ফুট। কুমোরটুলির প্রতিমাশিল্পীদের জানানো তথ্য অনুযায়ী, বিদেশের উদ্দেশ্যে প্রধানত চার থেকে ছয় ফুট উচ্চতার‌ই প্রতিমা পাঠানো হয়। মাঝেমধ্যে আট ফুট‌ও হয়ে থাকে প্রতিমার উচ্চতা। কিন্তু ১০ ফুটের প্রতিমা সচরাচর এতটা দূরের পথ যেতে দেখা যায় না। 

 

শিল্পী কৌশিক বসুর তৈরি ফাইবারের এই মূর্তি রবিবার আমেরিকায় রওনা দিয়েছে। যাবে সেখানকার সান ফ্রান্সিসকো শহরে।

মূলত প্রবাসীদের জন্যই প্রতিবছর প্রতিমা বানাতে দেখা যায় কৌশিকবাবুকে। দেখে বোঝার উপায় নেই এই মুর্তি ফাইবারের। অপরূপ মৃন্ময়ী মুখ। গায়ে গয়না, শাড়ি, মাথায় মুকুট, দশ হাতে দশ অস্ত্র নিয়ে অতি চেনা সেই ‘দশপ্রহরণধারিণী’। 

 

শিল্পী আর‌ও জানান, কোভিড পরিস্থিতি মেনে, নিয়ম মেনেই স্যানিটাইজ করা হয়েছে এই মূর্তি, পাঠানো হচ্ছে বিদেশে। তিনি বলেন, “প্রতিবারই ইংল্যান্ড, দুবাই, ইটালি, সিঙ্গাপুর থেকে অর্ডার আসে। এবারও এসেছে। বেশ কয়েকটি চলেও গিয়েছে। তবে সবথেকে বড় দুর্গা প্রতিমা এটি।”

 

 শিল্পীর হাতের তৈরি প্রায় গোটা ১৫ প্রতিমা এবার বিদেশ যাচ্ছে। ১০ ফুট এই প্রতিমার দাম সাড়ে চার লক্ষ টাকা। তাঁর কথা অনুযায়ী, এবার প্রতিমার দাম অন্যান্য বছরের থেকে একটু বেশি। কারণ এখন জাহাজে করে ভিনদেশে ঠাকুর পাঠাতে হচ্ছে। তাতেই নানা রকম সমস্যার সম্মুখীন হতে হচ্ছে জন্যই দাম বাড়ানো হচ্ছে।  

 

প্রসঙ্গত, ক’দিন আগে পর্যন্ত ঝিমিয়ে থাকা কুমারটুলি এখন সামান্য হলেও চেনা ছন্দে ফিরছে। 

শিল্পীদের কথা অনুযায়ী, অন্যবারের মতো না হলেও রথের দিন বেশ কয়েকটি বারোয়ারি পুজো কমিটি, ঠাকুরের বায়না করে গিয়েছে। শহরের বেশির ভাগ বনেদি বাড়ির পুজোরও অর্ডার চলে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here