মহানগর ওয়েবডেস্ক: ঘূর্ণিঝড় আমফান এসে বিধ্বস্ত করে দিয়েছে করোনাভাইরাস বিপর্যস্ত বাংলাকে। কলকাতা সহ রাজ্যের একাধিক জেলা তান্ডব দেখেছে ঘূর্ণিঝড়ের। সেই ছবি চোখ এড়িয়ে যায়নি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর। নদী বাঁধের পাশে ভেঙে যাওয়া হাজার হাজার ঘর, উপড়ে পড়া গাছ, এইসব ছবি মর্মাহত করেছে তাকে। সেই প্রেক্ষিতে এই বাংলাকে সাহায্য করতে উদ্যত হয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। পশ্চিমবঙ্গকে সাহায্য করতে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন তিনি।

ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতিতে পুনর্গঠনে যেকোনো ধরনের সাহায্য করতে চায় ফ্রান্স, এই প্রেক্ষিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন ফরাসি প্রেসিডেন্ট। সূত্রের খবর, প্রাথমিক পর্যায়ে ফ্রান্স ২০০ মিলিয়ন ইউরো ভারতকে দেবে বলে জানানো হয়েছে। পুরো টাকায় দেওয়া হবে বিশ্ব ব্যাংকের মাধ্যমে। ঘূর্ণিঝড় বিধ্বস্ত পশ্চিমবঙ্গ এবং ওড়িশাবাসীর প্রতি সমবেদনা জানানো হয়েছে ফ্রান্সের তরফে। 

জঙ্গী হামলার বিরোধিতা থেকে শুরু করে একাধিক বিষয়ে ফ্রান্স এবং ভারতের সখ্যতা অনেক বেশি দৃঢ়। সেই প্রেক্ষিতে একে অপরকে সাহায্য করতে বরাবরই উদ্যোগী দুই রাষ্ট্র। বন্ধুত্ব বজায় রাখতেই তাই এবার ভারতের কঠিন পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ফ্রান্স। ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকায় সাহায্য করে ভারতের সঙ্গে ফ্রান্সের সম্পর্ক আরো সুদৃঢ় হওয়ার পথে তা এখন থেকেই বোঝা যাচ্ছে। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here