শুধু তো ভারত নয়, করোনা ভাইরাসের বিশ্বব্যাপী সংক্রমণ গোটা পৃথিবীর তাবড়-তাবড় দেশগুলোর কোমর ভেঙে দিয়েছে। আমেরিকা হোক বা চিন, কিংবা লন্ডন; সর্বত্র শুরু হয়েছে মৃত্যুমিছিল। বন্ধ রাখতে হচ্ছে বড় থেকে বড় সংস্থা। ব্যাবসার বাজার নেই, কারণ ক্রেতারাই নেই। গোটা বিশ্ব কার্যত গৃহবন্দি। এই অবস্থায় বিশ্ব অর্থনীতিতে পুনরুদ্ধার করতে এগিয়ে আসার ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর ডাকে সাড়া দিয়ে বিশ্বের জি-২০ গোষ্ঠীর দেশগুলি আসন্ন সময়ে বড় আর্থিক বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। জি-২০ গোষ্ঠীর অন্তর্ভুক্ত দেশগুলি আগামী সময়ে ৫ ট্রিলিয়ন ডলার ঢালবে বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে জি-২০ গোষ্ঠীর অন্তর্ভুক্ত দেশগুলোর বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ভারতের প্রতিনিধিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও ১৯টি দেশ ও ইউরোপিয়ন ইউনিয়নরা সেই বৈঠকে অংশ নেন। সেখানে প্রত্যেকেই একটা বিষয়ে সম্মতি প্রকাশ করেন। তা হল, বিশ্ব অর্থনীতিকে বাঁচাতে আগামী সময় বিপুল টাকা ঢালতে হবে। স্বাস্থ্য, সমাজ এবং অর্থ ব্যবস্থায় যেই প্রভাব করোনা ফেলেছে, সেটার থেকে বেরিয়ে আসাই এখন প্রাথমিক চ্যালেঞ্জ। সব দেশ মিলে সেই চেষ্টাই করা হবে। তাই সবাই মিলে বিশ্ব অর্থনীতিতে ৫ ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করবে।

এদিনের বৈঠকে আর সিদ্ধান্ত নেওয়া হয়, আগামী সময় বাকি বিশ্বের তামাম নেতারা মহামারী সংক্রান্ত তথ্য ভাগাভাগি করে নেবেন। এর দ্বারা গোটা বিশ্ব নিজেদের স্বাস্থ্য ব্যবস্থা আরও উন্নত করতে সক্ষম হবে। তবে যেহেতু এদিনের বৈঠকে চিনও উপস্থিত ছিল, সেই কারণে করোনা ভাইরাস কোথায়, কেন এবং কীভাবে জন্ম নিল তা নিয়ে কোনও আলোচনা হয়নি। বরং বর্তমান পরিস্থিতি কীভাবে কাটিয়ে ওঠা যায় সেটাই ছিল এদিনের বৈঠকের অন্যতম আলোচ্য বিষয়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here