corona news
Parul

মহানগর ডেস্কঃ জি৭ বৈঠকে চীনকে ব্যাপকভাবে সমালোচনা করলো ৭ দেশ। যার মধ্যে রয়েছে ভারতও। ‘সাধারণ মানুষের অধিকারকে মান্যতা দিন’ শি জিন পিং-এর উদ্দেশে এমনই বললেন রাষ্ট্রনায়কেরা।

ads

সোভিয়েত ইউনিয়নের পতনের পর বিশ্বের অন্যতম শক্তিধর দেশ হিসেবে উঠে এসেছে চীন। আগামী দিনে আমেরিকাকে টেক্কা দিতে পারে এমন সম্ভাবনাও রয়েছে বলে মনে করেন কূটনৈতিক মহলের একাংশ। চীনের সম্প্রতি এ বিষয়ে আগ্রাসী মনোভাব থেকেও তা প্রমাণ করেছে বহুবার।

জিন পিংয়ের দেশে যে এক নম্বরে উঠতে চায় সে ব্যাপারে কোন সন্দেহ নেই এখন। যদিও দেশের অভ্যন্তরের নানা খবর পৌঁছে দেয় বিশ্বের দরবারে। বেশির ভাগটাই বিতর্কিত খবর। মানুষের সাধারণ অধিকার খর্ব করার খবর। জিনজিয়াং প্রদেশে থেকে করোনা ভাইরাস একাধিক ইস্যুতে সমালোচিত চীন। জি৭ বৈঠকেও যার ব্যতিক্রম হল না।

বিশ্বের প্রথম সারির রাষ্ট্রনায়করা স্পষ্ট করে বুঝিয়ে দিলেন, ‘আমরা মানবিক মূল্যবোধের কথা বলছি। সাধারণ মানুষের গণতান্ত্রিক মর্যাদাকে শ্রদ্ধা করা দরকার। হংকং হোক কিংবা জি নজিয়াং প্রদেশ, সাধারণ মানুষের অধিকার খর্ব করলে আমি চুপ করে বসে থাকবো না।’

করোনা অতিমারি নিয়েও প্রশ্নের মুখে চীন। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ‘ল্যাবের ভিতরে কী হয়েছিল আমরা এখনো ওটা জানি না।’ করোনাভাইরাস এর উৎস নিয়ে এখনো মতভেদ রয়েছে। সম্প্রতি এ ব্যাপারে নতুন করে সন্ধান শুরু করেছেন জো বাইডেন। তিনি সরাসরি চীনকে অভিযুক্ত করেননি বটে। কিন্তু চীনকে যে একেবারে সন্দেহের তালিকার বাইরে রেখেছেন এমনটাও নয়। বরং করোনার উৎস সন্ধান এর জন্য প্রধান দেশ হিসেবে চীনলে বেছে নিচ্ছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here