নিজস্ব প্রতিবেদক, কোচবিহার: কোচবিহারকে আলাদা রাজ্য হিসেবে গড়ে তোলার দাবিতে ফের আন্দোলনে নামতে চলছে গ্রেটার কোচবিহার ডেমোক্রেটিক পার্টি এবং কামতাপুর প্রোগেসিভ পার্টি কোচবিহার। মঙ্গলবার ৪ দফা দাবি নিয়ে কোচবিহারের জেলাশাসককে স্মারকলিপি দেওয়ার পর এই কথা জানান তারা। মঙ্গলবার গ্রেটার কোচবিহার ডেমোক্রেটিক পার্টি এবং কামতাপুর প্রোগ্রসিভ পার্টি যুক্তভাবে কোচবিহার শহরে একটি মিছিল করে জেলাশাসকের দফতরে এসে বভিন্ন দাবি দাওয়া নিয়ে বিক্ষোভ দেখানোর পর জেলাশাসককে ৪ দফা দাবি নিয়ে একটি স্মারকলিপি জমা দেয়।

এদের পক্ষ থেকে শুভাষচন্দ্র ব্রজবাসী বলেন, ১৯৫০ সালে অবৈধভাবে কোচবিহার রাজ্যকে জেলা করা হয়েছিল। কোচবিহারকে আলাদা রাজ্যের দাবিতে বহু আন্দোলন হয়েছে, তবে কোনও লাভ হয়নি। এদিন আমরা আবার যৌথভাবে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীকে জেলাশাসকের মাধ্যমে চিঠি পাঠিয়েছি। কিভাবে এটা রাজ্য থেকে জেলা হল সেটা আমরা জানতে চাই। পাশাপাসি কামতাপুর পর্ষদ করতে হবে।

২০১৯-২০ সালে কামতাপুর ভাষায় পঠন পাঠনকে মান্যতা দিয়ে হবে। একইসঙ্গে রাজ্য সরকার যে শিল্পীদের ১হাজার টাকা ভাতা দিচ্ছ। সেটা দিয়ে আজকের সময়ে কিছুই হয় না। ওই ভাতা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করতে হবে। এই দাবিগুলির দ্রুত কোনও সদুত্তর না পেলে আবার তারা জোরদার আন্দোলনে নামবে বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here