জিডিপি মহাভারত- বাইবেল না, ভবিষ্যতে এর গুরুত্ব নেই! ব্যাখ্য়া বিজেপি সাংসদের

0
perliament news

মহানগর ওয়েবডেস্ক: জুলাই থেকে সেপ্টেম্বর জিডিপি বৃদ্ধির হার নেমে এসেছে ৪.৫ শতাংশে। অর্থনীতির এই হাল দেখে মোদী সরকারের তীব্র সমালোচনা সরব হয়েছে কম বেশি সব মহলই৷ মোদী সরকারের আমলে অর্থনীতির এই দশা ঢাকতে এবার জিডিপি সংসদে অদ্ভুত ব্যাখ্যা দিলেন বিজেপি নেতা নিশিকান্ত দুবে৷ সোমবার লোকসভায় ঝাড়খণ্ডের বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে বলেন, এখানে জিডিপির থেকে মানুষ সুখী থাকাটা বেশি গুরুত্বপূর্ণ । তিনি বলেন, “জিডিপি এসেছে ১৯৩৪ সালে, তার আগে কোনও জিডিপি ছিল না। সুতরাং, বাইবেল, মহাভারত বা রামায়ণের মতো জিডিপি শিরোধার্য কিছু নয়। ভবিষ্যতে, আর্থিক ইঙ্গিতের ক্ষেত্রে জিডিপির খুব একটা গুরুত্বপূর্ণও নয়”।

এখানেই শেষ নয় এবিষয়ে আরও বেশ কিছু মন্তব্য করেন তিনি৷ তাঁর মতে, টেকসই আর্থিক কল্যাণ সাধারণ মানুষকে সুবিধা দিতে পারছে কিনা সেটাই আসল দেখার বিষয়। তাঁর কথায়, ‘টেকসই উন্নয়ন জিডিপির থেকে বেশী গুরুত্বপূর্ণ’। প্রসঙ্গত, অর্থনীতি যে কতটা দুরাবস্থা তা কিছুদিন আগেই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে নয়া পরিসংখ্যান৷ জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ডিজিপির বৃদ্ধির হার নেমে হয়েছে ৪.৫ শতাংশ, ২০১৩ থেকে যা সর্বনিম্ন, এতে উৎপাদনে ঘাটতি, কৃষি এবং খননের কাজে ঘাটতি হয়েছে। তথ্যে জানা গিয়েছে, ধুঁকছে গ্রাহক চাহিদা, বেসরকারি বিনিয়োগ এবং রফতানি।

দেশের অর্থনীতি একদিকে যখন এই পরিস্থিতি অন্যদিকে সংসদে সরকারের দোষ ঢাকতে নিরন্তন প্রচেষ্টা চালিয়ে গেলেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে৷ এর আগেই বহুবার বিতর্কিত মন্তব্য করার জন্য খবরের শিরোনামে জায়গা করে নিয়েছেন এই সাংসদ৷ চলতি বছরে লোকসভা ভোটের আগে তিনি বলেছিলেন, অপরাধী হলেও বিজেপির প্রার্থীদের ভোট দেওয়া উচিত৷ আর এবার জিডিপি নিয়ে অদ্ভুত ব্যাখ্যা দিলেন সাংসদ৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here