kolkata bengali news

ডেস্ক: সাধারণ নির্বাচন ২০১৯-এর প্রথম পর্যায়ের ভোট বৃহস্পতিবার। এদিন দেশের ২০ রাজ্যের ৯১ আসনে ভোট গ্রহণ হবে। এর জন্য সারা দেশে ৯ হাজার ৫৭৪ টি বুথ প্রস্তুত করা হয়েছে। সাতদফার লোকসভা নির্বাচনের প্রথমদফার ভোট উপলক্ষে নির্বাচন কমিশনের নির্দেশ অনুসারে সংশ্লিষ্ট কেন্দ্রের অধীন স্কুল, কলেজ ও সরকারি অফিস বন্ধ থাকবে। আবার যে রাজ্যে একদফায় ভোটপর্ব মিটে যাবে, সেখানে গোটা রাজ্যেই সরকারি ছুটি ঘোষিত হয়েছে।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোটপর্ব মিটে যাবে ৮ রাজ্যে। উত্তরাখন্ড, তেলেঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ, মেঘালয়, সিকিম, মিজোরাম, নাগাল্যান্ড ছাড়াও আন্দামান-নিকোবর এবং লাক্ষাদ্বীপে প্রথম পর্যায়েই মিটে যাবে ভোট। এছাড়াও প্রথম পর্যায়ে উত্তরপ্রদেশের ৮টি, অসমের ৫টি, ওড়িশার ৪টি, বিহারের ৪টি, মহারাষ্ট্রের ৭টি, পশ্চিমবঙ্গের দু’টি এবং ছত্তিশগড় ও মণিপুরের একটি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে।

অন্যদিকে, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, অরুণাচল প্রদেশ এবং সিকিমে লোকসভা ভোটের পাশাপাশি ওইসব রাজ্যের বিধানসভার ভোটও হবে। অন্ধ্রপ্রদেশ, অরুণাচলপ্রদেশ এবং সিকিমে এই প্রথম দফাতেই লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভার ভোটও হবে। এদিন প্রায় ১০ লক্ষ নয়া ভোটার ভোট দেবেন। সংশ্লিষ্ট রাজ্যের বিভিন্ন কেন্দ্রে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এই দফায় উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন প্রাক্তন মন্ত্রী ভিকে সিং, সঞ্জীব বালিয়ান, সত্যপাল সিং ও মহেশ শর্মা। এছাড়াও রয়েছেন আরএলডির নেতা অজিত সিং এবং কংগ্রেসের জয়ন্ত চৌধুরী এবং ইমরান মাসুদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here