news corona

মহানগর ওয়েবডেস্ক: ভারতসহ বিশ্ব জুড়ে ভয়াবহ আকার নিয়েছে করোনাভাইরাস। মারুণ এই ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় একটাই, তা হল ভ্যাকসিন। এই ভ্যাকসিনের খোঁজ পেতে মরিয়া হয়ে উঠেছে গোটা পৃথিবী। কোথাও ভ্যাকসিন তৈরি হচ্ছে, তো কোথাও ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছে। এমনই পরিস্থিতির মাঝেই জার্নাল সেল পত্রিকায় প্রকাশিত একটি বৈজ্ঞানিক অধ্যায়নে প্রকাশ্যে এল স্বস্তির খবর।

সম্প্রতি জার্মানির এই পত্রিকায় এক প্রতিবেদনে বিজ্ঞানীদের তরফে দাবি করা হয়েছে, তারা ভীষনই প্রভাবশালী এক ধরনের অ্যান্টিবডির সন্ধান পেয়েছেন যা নোবেল করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন তৈরির প্রক্রিয়ায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। জার্মান সেন্টার ফর নিউরোডিজেনেরেটিভ ডিসিজ (DZNE) এবং চ্যারিটি ইউনিভার্সিটাটাস মেডিসিন বার্লিনের বিজ্ঞানীরা করোনা জয়ী ব্যক্তিদের রক্তের থেকে প্রায় ৬০০ টি আলাদা আলাদা অ্যান্টিবডি তৈরি করেছেন। বিজ্ঞানীদের দাবি এই অসুখ SARS-CoV-2 থেকে শুরু হয়েছিল। অধ্যায়নের জানা গিয়েছে এই সমস্ত অ্যান্টি বডির মধ্যে এমন একটি অ্যান্টিবডি রয়েছে যা সম্ভাব্য ভ্যাকসিন তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

যদিও এর আগে ভারতের সিরাম ইনস্টিটিউট সহ কানাডার ব্রিটিশ কলম্বিয়া ইউনিভার্সিটির গবেষকরা নিজেদের পরীক্ষায় SARS-CoV-2 সংক্রামিত ইঁদুরের ওপর AAB8 ওষুধের পরীক্ষা চালিয়ে ছিল। যেখানে দেখা যায় সংক্রমণ থামাতে এবং রোগীর চিকিৎসায় এ ওষুধ ব্যাপক কার্যকরী ভূমিকা পালন করে। বিজ্ঞানীদের দাবি ছিল অত্যন্ত ছোট আকারের হওয়ার সুবাদে এই মলিকিউল করোনাভাইরাসকে ধ্বংস করতে টিস্যুর ক্ষমতা বাড়িয়ে দেয়। যা নিশ্চিতভাবে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়ার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সংকেত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here