no CAA

মহানগর ওয়েবডেস্ক: নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে ইতিমধ্যেই তেতে উঠেছে গোটা দেশ। দেশের একাধিক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা পথে নেমে শুরু করেছে আন্দোলন। সেই আন্দোলনেই সামিল হয়েছিলেন ভারতে পড়তে আসা জার্মানির এক ছাত্র। পড়তে এসে আন্দোলনে নামার অপরাধে তড়িঘড়ি তাঁকে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিল আইআইটি মাদ্রাজ।

জানা গিয়েছে, এক বছরের এক্সচেঞ্জ প্রোগ্রামে আইআইটি মাদ্রাজে পড়তে এসেছিলেন ওই জার্মান ছাত্র। তার অভিযোগ সিএএ আইনের বিরুদ্ধে আন্দোলনে নামার জন্যই তাঁকে দেশ ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। জ্যাকব লিন্ডেনথাল নামে ওই ছাত্রের কথায়, ‘একটি ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়ে গত কয়েকদিন ধরে বেঙ্গালুরুতে ছিলাম আমি। সেখানেই ইমেল মারফৎ এই নির্দেশ দেওয়া হয় আমাকে। পরদিন চেন্নাই পৌঁছতে আমাকে যোগাযোগ করতে বলা হয় ইমিগ্রেশন দফতরে। সেখান থেকে আমাকে জানানো হয় ভারতে বসবাসের জন্য পারমিটে কিছু সমস্যা রয়েছে আমার। তারপর বলা হয় পড়তে আসার জন্য স্টুডেন্ট ভিসা রুল অমান্য করেছি আমি। তাই দেশে ফিরে যেতে হবে।’ দূতাবাসের তরফে নির্দেশ আসার পরই কলেজ হস্টেলে ফিরে জিনিসপত্র গুছিয়ে দেশের বিমান ধরে ওই ছাত্র।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে সিএএ আইনের বিরুদ্ধে তেতে উঠেছে গোটা দেশের পাশাপাশি চেন্নাইও। সোমবার সেখানে স্টালিনের নেতৃত্ব বিশাল মিছিল হয়। সেখানে জড়ো হন প্রায় ১০ হাজার মানুষ। শুধু চেন্নাই নয় মিছিল সহ আন্দলনে মেতেছে গোটা দেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here