ডেস্ক: প্রতিপক্ষ দলের গলার টুঁটি টিপে শেষ নিঃশ্বাস না বের হওয়া পর্যন্ত বুক ঠুকে আধিপত্য নিয়ে শাসন করা অধিনায়কের নাম বিরাট কোহলি। যেভাবে তিনি ওয়ানডে সিরিজের সূচনা করেছিলেন, শেষটা করলেন আরও বিরাট ভঙ্গিতে। দাপুটে ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকাকে দুমড়ে মুচড়ে ইমরান তাহিরের বলটা সজোরে স্ট্রেট ড্রাইভ করে তাদের আত্মবিশ্বাসের কফিনে শেষ পেরেকটা ঠুকে দিলেন তিনি। নতুন এক যুগের সাক্ষী হয়ে রইল সেঞ্চুরিয়নের সুপারস্পোর্টস পার্ক, প্রাক্তনরা ইতিমধ্যেই যার নামকরণ করে দিয়েছেন ‘দ্য কোহলি এরা’।

ভারতীয় অধিনায়কের ব্যাটিং দেখলে কখনও স্তম্ভিত হয়ে থাকা ছাড়া উপায় থাকে না। একাগ্রতা, ফিটনেস, রিফ্লেস, হ্যান্ড-আই কোওর্ডিনেশন সবকিছুকেই এক আলাদা পর্যায়ে নিয়ে গিয়েছেন তিনি। যার প্রশংসা করতে বসলে যে কোনও বিশেষণই আজকাল কম পড়ে যায়। ওয়ানডে সিরিজ জয়ের পর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে বিরাটের ব্যাটিংয়ের একই ব্যাখ্যা দিলেন হেড কোচ রবি শাস্ত্রী। বিরাটদের দ্রোনাচার্যের দাবি, এবার বিরাটকে নিয়ে লিখতে হলে নতুন শব্দের উদ্ভাবন করতে হবে, তাই প্রয়োজন নতুন অভিধানের। সাংবাদিকদের উদ্দেশ্য করে রবি বলেন, ”আমি ওনাদের জায়গায় থাকলে পরদিন আমায় অভিধান কেনা অবস্থায় বইয়ের দোকানে দেখা পেতেন।”

সিরিজ জিতে খুশির হাসি মুখে নিয়ে রবি বিরাটকে বর্তমান সময়ে ‘বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান’ আখ্যা দেন শাস্ত্রী। কোহলি ছাড়াও স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন, জো রুট এই মুহূর্তে সেরাদের তালিকায় থাকলেও, বিরাটের সঙ্গে কারও তুলনা করার কোনও অবকাশই নেই, মত রবির। ”বিষয়টি কেবল বিরাটের গড় রানের নয়, যেভাবে ও রান বানায় এবং দলের উপর এর প্রভাব পড়ে সেটা দেখার বিষয়। আমি শুধু এটাই বলব বিরাটই এখন বিশ্বের সেরা ব্যাটসম্যান।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here