kolkata bengali news

ডেস্ক: জনসংখ্যা বৃদ্ধি দেশের উন্নয়নে বাধা সৃষ্টি করছে, সামাজিক উন্নতিতেও ব্যাঘাত ঘটাচ্ছে। এই বিষয় নিয়ে যদি কোনও পদক্ষেপ না নেওয়া হয় তবে পদত্যাগ করব! এইভাবেই হুঁশিয়ারি দিলেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং।

মঙ্গলবার নয়ডায় জনসংখ্যা সমাধান ফাউন্ডেশন নামক এক অনুষ্ঠানে এসে গিরিরাজ সিং বলেন, ভারতের জনসংখ্যা চিনের জনসংখ্যার সমান। প্রায় ১২৫ কোটির ওপর জনসংখ্যা যে দেশে রয়েছে, সেই দেশে জমি বা জলের পরিমাণ সেই তুলনায় অনেক কম। এইভাবে জনসংখ্যার বৃদ্ধি দেশের উন্নয়নকে শ্লথ করে। তাই অবশ্যভাবে ভারতের জনসংখ্যাকে নিয়ন্ত্রণে আনা উচিৎ। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন, দেশের যে কোনও জায়গাতে গেলেই বিভিন্ন স্কুল, কলেজ, হাসপাতালে জনসংখ্যার আধিক্য চোখে পড়ে। বোঝা যায় যে, সামগ্রিক উন্নয়নে জনসংখ্যা কতটা প্রভাব ফেলে। তাই খুব শীঘ্রই এই ব্যাপারে পদক্ষেপ নেওয়া উচিৎ সরকারের।

গিরিরাজ সিং-এর অভিমত, ২ জনের বেশি সন্তান নেওয়া যদি বেআইনি ঘোষিত হয় তবে হিন্দু, মুসলিম, জৈন, শিখ সকল সম্প্রদায়েরই সেই নিয়ম মানা উচিৎ। যারা এই আইন মেনে চলবে না তাদের ভোটাধিকার বাতিল করা হোক। ২২টি মুসলিম প্রধান দেশে এই ধরণের কোনও সিদ্ধান্ত নেওয়া হয় না, তবে ভারতের মতো ধর্মনিরপেক্ষ দেশে এই পদক্ষেপ নেওয়া সম্ভব। নিজের ইস্তফা প্রসঙ্গে গিরিরাজ বলেন, জনসংখ্যা বৃদ্ধি রোধ করতে তিনি যে কোনও পদক্ষেপ নিতে তৈরি। এর জন্য যদি পদ থেকে ইস্তফা দিতে হয় তাহলে সেটাও করবেন বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here